default-image

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে চলতি দশকেই। বৃহস্পতিবার আন্তর্জাতিক এক সম্মেলনে তিনি এ কথা বলেন। এ সময় তিনি ২০৩০ সালের মধ্যে নিজের দেশের কার্বন নিঃসরণের হার ২০০৫ সালের তুলনায় ৫০ থেকে ৫২ শতাংশ কমানোর প্রতিশ্রুতি দেন।

বিবিসি জানায়, জো বাইডেনের আহ্বানে বৃহস্পতিবার শুরু হয়েছে দুদিনের জলবায়ু সম্মেলন। ভার্চ্যুয়াল এই সম্মেলনে রাশিয়া ও চীনের প্রেসিডেন্টরা ছাড়াও যোগ দিচ্ছেন বিশ্বের ৪০টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানেরা।

বিজ্ঞাপন

সম্মেলনের উদ্বোধনী ভাষণে জো বাইডেন আরও বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সবাইকে পদক্ষেপ নিতে হবে। তিনি বলেন, ‘বিজ্ঞানীরা আমাদের বলছেন, চলতি দশকই চূড়ান্ত সময়। জলবায়ুসংকটের সবচেয়ে খারাপ পরিণতি এড়াতে এই দশকেই আমাদের চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছাতে হবে।’

এদিকে জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা প্রতিশ্রুতি দিয়েছেন, তাঁর দেশ ২০৩০ সালের মধ্যে কার্বন নিঃসরণের হার ২০১৩ সালের তুলনায় ৪৬ শতাংশ কমাবে। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও প্রতিশ্রুতি দিয়েছেন, তাঁর দেশ ২০৩০ সাল নাগাদ ২০০৫ সালের তুলনায় ৪০-৪৫ শতাংশ কম কার্বন নিঃসরণ করবে।

তবে বিশ্বের সবচেয়ে বেশি কার্বন নিঃসরণকারী দুই দেশ ভারত ও চীন নতুন কোনো প্রতিশ্রুতি দেয়নি।

বিশ্ব থেকে আরও পড়ুন
মন্তব্য করুন