default-image

জাতিসংঘের পরবর্তী মহাসচিব হতে নিজের প্রার্থিতা ঘোষণা করেছেন সংস্থাটিরই এক নারী কর্মী। বার্তা সংস্থা পিটিআইয়ের বরাতে এনডিটিভি অনলাইন এই তথ্য জানায়।

অরোরা আকাঙ্ক্ষা নামের ৩৪ বছর বয়সী এই নারী ভারতীয় বংশোদ্ভূত। তিনি বর্তমানে জাতিসংঘের উন্নয়ন কর্মসূচিতে (ইউএনডিপি) অডিট কো-অর্ডিনেটর হিসেবে কাজ করছেন।

অরোরা ইতিমধ্যে তাঁর প্রার্থিতার পক্ষে প্রচার কার্যক্রম শুরু করেছেন। নিজের প্রার্থিতার পক্ষে অনলাইনে আড়াই মিনিটের একটি প্রচারমূলক ভিডিও পোস্ট দিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

ভিডিওতে অরোরা বলেন, এ পর্যন্ত যাঁরা জাতিসংঘের মহাসচিব হয়েছেন, তাঁরা এই সংস্থাকে কৈফিয়তে আনতে ব্যর্থ হয়েছেন।

অরোরা বলেন, ৭৫ বছর ধরে জাতিসংঘ বিশ্বকে যে প্রতিশ্রুতি দিয়েছে, তা পূরণ করেনি সংস্থাটি। শরণার্থীদের রক্ষা করা যায়নি। মানবিক সহায়তা ছিল ন্যূনতম। প্রযুক্তি ও উদ্ভাবন প্রাধান্য পায়নি।

অরোরা বলেন, ‘আমরা এমন একটি জাতিসংঘ পাওয়ার যোগ্য, যা অগ্রগতিতে নেতৃত্ব দেয়। এ জন্যই তিনি জাতিসংঘের মহাসচিব পদে লড়তে যাচ্ছেন।

জাতিসংঘের বর্তমান মহাসচিব আন্তোনিও গুতেরেস। ৭১ বছর বয়সী গুতেরেস গত মাসে নিশ্চিত করেন যে তিনি আরও পাঁচ বছরের জন্য দ্বিতীয় দফায় সংস্থাটির মহাসচিব হতে চান।

গুতেরেসের বর্তমান মেয়াদ শুরু হয় ২০১৭ সালের ১ জানুয়ারি। তাঁর প্রথম দফার দায়িত্বের মেয়াদ চলতি বছরের ৩১ ডিসেম্বর শেষ হবে। জাতিসংঘের পরবর্তী মহাসচিবের মেয়াদ শুরু হবে ২০২২ সালের ১ জানুয়ারি।

গুতেরেস জাতিসংঘের নবম মহাসচিব। জাতিসংঘের ৭৫ বছরের ইতিহাসে এই সংস্থায় কোনো নারী মহাসচিব হননি।

ভিডিওতে অরোরা বলেছেন, জাতিসংঘের রাজনীতিকদের সেবা করা বন্ধ করে জনগণকে সেবা দেওয়া শুরুর এটাই সময়।

গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ভারতীয় বংশোদ্ভূত অরোরার কানাডার পাসপোর্ট রয়েছে।

বিজ্ঞাপন

অরোরার প্রোফাইল অনুযায়ী, তিনি কানাডার টরন্টোর ইয়র্ক ইউনিভার্সিটি থেকে অ্যাডমিনিস্ট্রেটিভ স্টাডিজে স্নাতক করেছেন। আর মাস্টার্স করেছেন কলাম্বিয়া ইউনিভার্সিটি থেকে পাবলিক অ্যাডমিনিস্ট্রেশনে।

গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, এখন পর্যন্ত কোনো দেশের পক্ষ থেকে অরোরার প্রার্থিতার বিষয়ে আনুষ্ঠানিক অনুমোদন আসেনি। তবুও তিনি আশাবাদী যে তাঁর প্রার্থিতা জাতিসংঘের মহাসচিব নির্বাচনের প্রক্রিয়াকে একটি ঝাঁকুনি দেবে।

নিরাপত্তা পরিষদের সুপারিশে সাধারণ পরিষদ জাতিসংঘের মহাসচিব নিয়োগ দিয়ে থাকে।

জাতিসংঘের বর্তমান মহাসচিবের মুখপাত্রের নিয়মিত ব্রিফিংয়ে ইউএনডিপির এক কর্মীর প্রার্থিতার বিষয়ে প্রশ্ন করা হয়। জবাবে তিনি বলেন, আন্তোনিও গুতেরেস একজন প্রার্থী। তাই অন্য যাঁরা প্রার্থী হতে চান, তাঁদের বিষয়ে তাঁর মন্তব্য করা ঠিক হবে না।

বিশ্ব থেকে আরও পড়ুন
মন্তব্য করুন