জাতিসংঘের সাবেক মহাসচিব হাভিয়ার পেরেজ আর নেই

বিজ্ঞাপন
default-image

জাতিসংঘের সাবেক মহাসচিব হাভিয়ার পেরেজ দ্য কুয়েলার আর নেই। পেরুর স্থানীয় সময় গতকাল বুধবার তিনি মারা যান। তাঁর বয়স হয়েছিল ১০০ বছর।

এএফপির খবরে জানানো হয়, জাতিসংঘের সাবেক মহাসচিব হাভিয়ার পেরেজ দ্য কুয়েলারের মৃত্যুর খবর জানিয়েছেন তাঁর ছেলে ফ্রান্সিসকো পেরেজ দ্য কুয়েলার। গত ১৯ জানুয়ারি হাভিয়ার পেরেজ দ্য কুয়েলার ১০০ বছরে পা দেন। কাল শুক্রবার তাঁকে সমাধিস্থ করা হবে বলে জানিয়েছেন তাঁর ছেলে।

হাভিয়ার পেরেজ দ্য কুয়েলার ইরাক ও ইরানের মধ্যে আট বছর ধরে চলা যুদ্ধের সময় জাতিসংঘের মহাসচিব ছিলেন। ওই সময় এই দুই দেশের যুদ্ধবিরতির জন্য কাজ করেন। তিনি ১৯৮১ সালের ১ জানুয়ারি থেকে ১৯৯১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত জাতিসংঘের মহাসচিবের দায়িত্ব পালন করেন।

জাতিসংঘের পঞ্চম মহাসচিব হাভিয়ার পেরেজ দ্য কুয়েলারের জন্ম ১৯২০ সালের ১৯ জানুয়ারি পেরুর রাজধানী লিমায়। তিনি পেরুর একজন সফল কূটনীতিক ছিলেন। তিনি এল সালভাদরের গৃহযুদ্ধ অবসানে কাজ করেছেন।

default-image

হাভিয়ারের ছেলে ফ্রান্সিসকো পেরেজ দ্য কুয়েলার বলেন, ‘এক সমস্যাসংকুল সপ্তাহ পার করে বাবা মৃত্যুর কোলে ঢলে পড়েন। তিনি লিমার স্থানীয় সময় বুধবার ৮টা ৯ মিনিটে (গ্রিনিচ মান সময় অনুযায়ী বৃহস্পতিবার) মৃত্যুবরণ করেন।’

১৯৯৫ সালে পেরুর প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেন হাভিয়ার পেরেজ দ্য কুয়েলার। তাঁর প্রতিদ্বন্দ্বী ছিলেন সে সময়ের প্রেসিডেন্ট আলবার্তো ফুজিমোরি। তবে আন্তর্জাতিক মহলে বিতর্কিত ওই নির্বাচনে তিনি ২১ দশমিক ৮ শতাংশ এবং প্রেসিডেন্ট আলবার্তো ফুজিমোরি ৬৪ দশমিক ৪ শতাংশ ভোট পান। এরপর ২০০০ সালে আলবার্তো ফুজিমোরি সরকারের পতন হলে পেরুর জাতীয় ঐক্যের স্বার্থে সরকারপ্রধান করা হয় হাভিয়ার পেরেজ দ্য কুয়েলারকে। এরপর ২০০১ সালে নির্বাচনের পর প্রেসিডেন্ট আলেজান্দ্রে টলেডো হাভিয়ারকে ফ্রান্সের অ্যাম্বাসেডর করেন।

হাভিয়ার পেরেজ দ্য কুয়েলার ১৯৭৩ থেকে ১৯৭৪ সাল পর্যন্ত জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতি ছিলেন।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন