default-image

সৌদি আরবের জেদ্দায় গতকাল বুধবার এক স্মরণসভায় হামলার ঘটনার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে ইসলামিক স্টেট (আইএস)। আজ বৃহস্পতিবার আইএসের পক্ষ থেকে দায় স্বীকার করা হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। আইএস তাদের টেলিগ্রাম চ্যানেলে ওই বিবৃতি প্রকাশ করে। সেখানে বলা হয় ঘটনাস্থলে তারা একটি বিস্ফোরক ডিভাইস পুঁতে রেখেছিল।

প্রথম বিশ্বযুদ্ধে নিহত ব্যক্তিদের স্মরণে এক সমাধিস্থলে গতকাল বুধবার এই সভার আয়োজন করা হয়েছিল। সেখানে বিদেশি কূটনীতিকেরা উপস্থিত ছিলেন।  হামলায় অন্তত দুজন আহত হয়েছেন বলে এএফপির খবরে বলা হয়।

বিজ্ঞাপন

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় হামলার বিষয়টি নিশ্চিত করে। ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ওই অনুষ্ঠানে ইউরোপীয় অনেক কূটনীতিক অংশ নিয়েছিলেন। ফরাসি সরকার এই হামলার তীব্র নিন্দা জানিয়ে বলে, এটি একটি ‘কাপুরুষোচিত হামলা’।

গত ২৯ অক্টোবর জেদ্দায় ফরাসি দূতাবাসে এক নিরাপত্তারক্ষীর ওপর ছুরি নিয়ে হামলা চালানো হয়েছিল। এক সৌদি নাগরিক এই হামলা চালিয়েছিলেন। ওই একই দিন ফ্রান্সের নিস শহরে ছুরি নিয়ে হামলা চালিয়ে তিন ব্যক্তিকে হত্যা করা হয়েছিল।

মন্তব্য পড়ুন 0