default-image

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে দ্রুত দেশে ফিরিয়ে আনতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দায়িত্ব দিয়েছে দেশটির সরকার। মঙ্গলবার প্রধানমন্ত্রী ইমরান খানের নেতৃত্বে মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানিয়েছে সংবাদমাধ্যম ডন।
নওয়াজ শরিফ পাকিস্তান মুসলিম লিগের (পিএমএল-এন) নেতা। তাঁর বিরুদ্ধে পাকিস্তানে গ্রেপ্তারি পরোয়ানা রয়েছে। জামিনে মুক্তি পেয়ে গত নভেম্বরে যুক্তরাজ্যের লন্ডনে গিয়ে তিনি আর দেশে ফেরেননি।

বৈঠকে প্রধানমন্ত্রী ইমরান সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়ে বলেন, নওয়াজ শরিফকে যত দ্রুত সম্ভব দেশে ফিরিয়ে আনার ব্যাপারে তারা যেন জোরালো পদক্ষেপ নেয়।

মন্ত্রিসভার এক সদস্য জানিয়েছেন, নওয়াজ শরিফকে দেশে ফিরিয়ে আনতে সরকার কী কী ব্যবস্থা নিয়েছে, তা ইসলামাবাদের হাইকোর্ট আজ বুধবার জানতে চাইবে বলে আশা করা হচ্ছিল। এ অবস্থায় মঙ্গলবারের মন্ত্রিসভায় বিষয়টি নিয়ে আলোচনা হয়। পরে প্রধানমন্ত্রী ইমরান সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়ে বলেন, নওয়াজ শরিফকে যত দ্রুত সম্ভব দেশে ফিরিয়ে আনার ব্যাপারে তারা যেন জোরালো পদক্ষেপ নেয়।

বিজ্ঞাপন

নওয়াজকে পাকিস্তানে ফেরত পাঠানোর জন্য ইতিমধ্যে যুক্তরাজ্য সরকারের কাছে একটি আবেদন করা হয়েছে বলে জানান মন্ত্রিসভার ওই সদস্য। তিনি বলেন, স্বাভাবিক এই আবেদনের পাশাপাশি দেশটির কাছে একটি আনুষ্ঠানিক অনুরোধও জানানো হবে। তিনি বলেন, ‘যুক্তরাজ্যের সঙ্গে আমাদের কোনো প্রত্যর্পণ চুক্তি নেই, এটা সত্যি। তবে পরোয়ানা থাকা ব্যক্তিকে বিশেষ ব্যবস্থায় ফেরত পাঠানো যায়। আমারও এর আগে এভাবে অনেককে যুক্তরাজ্যে ফেরত পাঠিয়েছি।’

ইসলামাবাদের হাইকোর্ট ১৫ সেপ্টেম্বর এক আদেশ দেন। তাতে নওয়াজ শরিফকে গ্রেপ্তার করে আদালতে হাজির করতে বলা হয়। ওই আদেশের জবাবে তাঁর দল পিএমএল-এন বলেছে, তারা আদালতের সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধাশীল। কিন্তু দলের সর্বোচ্চ নেতা তখনই দেশে ফিরবেন, যখন তিনি সুস্থ হয়ে দেশে ফেরার উপযোগী হবেন।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0