default-image

আগামী বছরের এপ্রিল-মে মাসে পশ্চিমবঙ্গ রাজ্য বিধানসভার ২৯৪ আসনে নির্বাচন হওয়ার কথা। সেই নির্বাচন সামনে রেখে মাঠে নেমে পড়েছে রাজ্যের বিভিন্ন রাজনৈতিক দল। রাজ্য সচিবালয় নবান্নের দখল নিতে বিশেষ করে তৃণমূল ও বিজেপির মধ্যে লড়াই শুরু হয়ে গেছে।

এখন পশ্চিমবঙ্গের শাসনক্ষমতায় মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস। ২০১১ সালের বিধানসভা নির্বাচনে ৩৪ বছর ধরে শাসনক্ষমতায় থাকা বামফ্রন্টকে পরাজিত করে ক্ষমতায় আসে তৃণমূল। মুখ্যমন্ত্রী হন মমতা।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনেও জয়ী হয় তৃণমূল। টানা দ্বিতীয়বারের মতো তারা ক্ষমতায়। এবার তৃতীয়বারের জন্য ক্ষমতায় থাকতে মরিয়া তৃণমূল।

বিজ্ঞাপন

তৃণমূলের পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়েছে, আগামী বিধানসভা নির্বাচনে তারা বিপুল ভোটে জয়ী হয়ে ক্ষমতায় থাকবে। তৃতীয়বারের মতো তৃণমূলের মুখ্যমন্ত্রী হবেন মমতা। এই লক্ষ্য নিয়ে মাঠে নেমে পড়েছেন তৃণমূলের নির্বাচনী যোদ্ধারা।

কিন্তু সত্যি কি মমতা রাজ্যে তৃতীয়বারের মতো ক্ষমতায় আসতে পারবেন? এ নিয়ে রাজ্যের রাজনৈতিক মহলে জল্পনাকল্পনা ও তর্ক-বিতর্কের শেষ নেই।

বামফ্রন্ট ও কংগ্রেস অবশ্য রাজ্যে ক্ষমতায় আসতে পারার সম্ভাবনার কথা এখন পর্যন্ত বলেনি। তবে বিজেপি তাদের সম্ভাবনার কথা দৃঢ়তার সঙ্গে প্রচার করছে।

বিজ্ঞাপন

বিজেপি বলছে, রাজ্যের ক্ষমতায় আর ফিরে আসবেন না মমতা। একুশের নির্বাচনে তাঁকে ক্ষমতা থেকে বিদায় নিতে হবে। রাজ্যে ক্ষমতায় আসবে বিজেপি। মানুষ এখন আর তৃণমূলকে চাইছে না। আম্পান ও করোনার ঘটনায় তৃণমূল জনপ্রিয়তার শীর্ষ থেকে তলানিতে নেমে গেছে। শাসক দলের বিরুদ্ধে উঠছে দুর্নীতির বিস্তর অভিযোগ। তৃণমূলের প্রতি মানুষ দিনে দিনে আকর্ষণ হারাচ্ছে। বহু নেতা দলটি ছেড়ে গেছেন। তাঁরা যোগ দিয়েছেন বিজেপিতে। এসব কারণে বিজেপি এখন ক্ষমতা দখলের স্বপ্ন দেখা শুরু করেছে।

২০১৯ সালের সবশেষ লোকসভা নির্বাচনে তৃণমূল রাজ্যের ৪২টি আসনের সব কটিতেই জয়ের লক্ষ্য নিয়েছিল। স্লোগান তুলেছিল ‘৪২-এ-৪২’। কিন্তু সেই নির্বাচনে তৃণমূলের স্বপ্ন ভাঙে। ৪২ আসনের মধ্যে ১৮টি ছিনিয়ে নেয় বিজেপি। এ ছিল এক অভূতপূর্ব ঘটনা। এই ফলাফলে উজ্জীবিত রাজ্য বিজেপি। তারা আসন্ন বিধানসভা নির্বাচনে ২০০ আসনে জয়ের লক্ষ্যমাত্রা নিয়েছে।

বিজ্ঞাপন

সবশেষ ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে তৃণমূল পেয়েছিল ২২১টি আসন। কংগ্রেস ৪৪টি, বামফ্রন্ট ৩২টি ও বিজেপি ৩টি আসন পেয়েছিল।

পশ্চিমবঙ্গ রাজ্য বিধানসভার মোট আসন ২৯৪টি। সরকার গড়তে চাই ১৪৮ আসন।
বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেছেন, জয় এবার তাঁদের হবে। তাঁরাই ক্ষমতায় আসবে, সরকার গড়বে। পরাজিত হবে তৃণমূল।

বিজেপির এমন দাবি প্রত্যাখ্যান করে তৃণমূল বলেছে, ‘ওরা দিবাস্বপ্ন দেখছে। বিজেপি এই রাজ্যে ক্ষমতায় আসতে পারবে না। রাজ্যের ধর্মনিরপেক্ষ মানুষ ভোট দেবে না ধর্মান্ধ বিজেপিকে। ভোট দেবে ধর্মনিরপেক্ষ তৃণমূলকে। তাই বিজেপির স্বপ্ন অধরাই থেকে যাবে।’

মন্তব্য পড়ুন 0