default-image

ভারতের দক্ষিণাঞ্চলের কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরি। এখানকার বিধানসভায় এত দিন সংখ্যাগরিষ্ঠতা ছিল কংগ্রেস ও ডিএমকে জোট সেক্যুলার ডেমোক্রেটিক অ্যালায়েন্সের (এসডিএ)। তবে এবার ক্ষমতার পালাবদল ঘটছে। এবারের বিধানসভা নির্বাচনে পুদুচেরিতে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে বিজেপির জোট এনআরসি।

বিজ্ঞাপন

রোববার ভারতীয় গণমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, পুদুচেরির বিধানসভায় নির্বাচন হয়েছে ৩০টি আসনে। সংখ্যাগরিষ্ঠতা পেতে কোনো দল বা জোটের ১৬টি আসনে জয় প্রয়োজন হয়। বিজেপি জোট এনআরসি ১৬টি আসনে জয় নিশ্চিত করেছে। অন্যদিকে কংগ্রেস ও ডিএমকে জোট জয় পেয়েছে নয়টি আসনে। স্বতন্ত্র ও অন্যান্য দলের প্রার্থীরা বাকি পাঁচটি আসনে জয় পেয়েছে।

আগেরবারের বিধানসভা নির্বাচনের তুলনায় এবার পুদুচেরিতে বিজেপি জোটের চারটি আসন বেড়েছে বলে জানিয়েছে এনডিটিভি। আর কংগ্রেস জোটের আসন কমেছে আটটি। ২০১৬ সালের নির্বাচনে পুদুচেরিতে কংগ্রেস একাই ১৫টি আসনে জয় পেয়েছিল। জোটসঙ্গী ডিএমকে জয় পেয়েছিল দুটি আসনে। বিজেপি ওই নির্বাচনে কোনো আসনে জয় পায়নি। এবার বিজেপি ছয়টি আসনে ও জোটসঙ্গী অল ইন্ডিয়া এন আর কংগ্রেস (এআইএনআরসি) দশটি আসনে জয় পেয়েছে।

বিজ্ঞাপন

গত পাঁচ বছরে পুদুচেরির রাজনীতিতে অনেক নাটকীয় ঘটনা ঘটেছে। জনগণের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত কংগ্রেস ও ডিএমকে জোটের নেতৃত্বে পরিচালিত হলেও পদুচেরিতে মাঝে কিছুদিন কোনো মুখ্যমন্ত্রী ছিলেন না। কংগ্রেসের কয়েকজন বিধায়ক পক্ষ ত্যাগ করায় সংখ্যাগরিষ্ঠতা হারায় এ জোট। ভারতের রাষ্ট্রপতির প্রতিনিধি হিসেবে সেখানে লেফটেন্যান্ট গভর্নরের দায়িত্বে ছিলেন বিজেপি নেত্রী তামিলিসাই সৌন্দরারাজন। মূলত তিনিই পরিচালনা করতেন পুদুচেরি। এবার এ রাজ্যে বিজেপি জোট সরাসরি ক্ষমতায় এল।

গত ৬ এপ্রিল পুদুচেরিতে বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ হয়েছিল।

বিশ্ব থেকে আরও পড়ুন
মন্তব্য করুন