বিজ্ঞাপন
বিজ্ঞাপন

মাতৃভাষায় উপন্যাস লিখে বুকার জিতলেন মার্কি লুকাস রিজনেভেল্ড। সবচেয়ে কম বয়সে তিনি এ পুরস্কার পেলেন। বইটি ইংরেজিতে অনুবাদ করেছেন মাইকেল হ্যাচিসন নামের এক অনুবাদক। এই পুরস্কারের ভাগীদার হবেন তিনিও।

default-image

ছয়টি বইয়ের সংক্ষিপ্ত তালিকা থেকে বেছে নেওয়া হয় রিজনেভেল্ডের ‘দ্য ডিসকমফোর্ট অব ইভিনিং’। বইটি ১০ বছরের বালিকাকে কেন্দ্র করে। তার নাম জস। পৃথিবীকে বোঝাপড়ার জন্য তার রয়েছে নিজস্ব পদ্ধতি। ভাই ম্যাথিস আইস স্কেটিংয়ে গিয়ে মারা যায়। তাদের বর্তমান গল্প এক বিয়োগান্ত দুর্ঘটনার ফলাফল। উপন্যাসটি আবর্তিত হয় তার পরবর্তী বিষাদ ও মানসিক টানাপোড়েনকে ঘিরেই।

‘দ্য ডিসকমফোর্ট অব ইভিনিং’ রিজনেভেল্ডের প্রথম উপন্যাস। উপন্যাসটি নেদারল্যান্ডসে বিক্রির তালিকায় শীর্ষে ছিল। ২০১৮ সালে উপন্যাসটি ডাচ ভাষায় প্রথম প্রকাশিত হয়। এরপরই এর অনুবাদ করা হয় ইংরেজিতে। রিভিউয়ে বইটিকে ‘বিস্ময়কর’ হিসেবে উল্লেখ করা হয়েছে। রিজনেভেল্ডের ‘অসাধারণ’ বয়ানে উঠে এসেছে ‘ব্যথার ছোট এক জগৎ, যা দেখা কঠিন ও উপেক্ষা করা আরও কঠিন’।
মার্ক রিজনেভেল্ড চাকরি করেন ডেইরি ফার্মে। নিজেও অল্পবয়সে বাস দুর্ঘটনায় হারিয়েছেন ভাইকে। সেই বিষাদের ছায়া উপন্যাসের পাতায় পাতায় উঠে এসেছে।

বিচারকদের প্রধান টেড হডকিনসন বলেন, ব্যতিক্রমী বিষয়, অবিশ্বাস্য প্রেক্ষাপটে নির্মিত উপন্যাসটি আমাদের বাস্তব থেকে ক্রমেই অনতিক্রম্য সময়রেখায় নিয়ে যায়।
এ বছর বুকারের জন্য ৩০টি ভাষার মোট ১২৪টি বই বেছে নেওয়া হয়েছিল। মূল বিজেতা রিজনেভেল্ড ও হ্যাচিসন যৌথভাবে ৬৬ হাজার মার্কিন ডলার পাচ্ছেন। তথ্যসূত্র: গার্ডিয়ান

বিশ্ব থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন