বাবা হারালেন বিল গেটস

বিজ্ঞাপন
default-image

মাইক্রোসফটের সহযোগী প্রতিষ্ঠাতা বিল গেটসের বাবা আর নেই। গত সোমবার বার্ধক্যজনিত জটিলতায় তিনি মারা যান। তাঁর বয়স হয়েছিল ৯৪ বছর। বিল গেটস অফিশিয়াল এক ব্লগ পোস্টে বাবার মৃত্যুর খবরের সত্যতা নিশ্চিত করেন।

বিল গেটস লিখেছেন, এত বছর ধরে আমাদের জীবনে এই আশ্চর্যজনক মানুষটি পেয়ে আমরা কতটা ভাগ্যবান, তার ছাপ আমাদের সবার ওপর দীর্ঘ সময় ধরে রয়েছে।

বিল গেটস সিনিয়র হিসেবে পরিচিত উইলিয়াম গেটস সেনাবাহিনীর সাবেক কর্মকর্তা এবং ‘সিয়াটল ল ফার্মের’ প্রতিষ্ঠাতা অংশীদার ছিলেন।

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়, মাইক্রোসফট করপোরেশনের সহযোগী প্রতিষ্ঠাতা বিল গেটসকে দাতব্য কাজে সহায়তাকারী ছিলেন উইলিয়াম।

পরিবার জানিয়েছে, গত সোমবার ওয়াশিংটনের হুড ক্যানেলের সমুদ্রসৈকতসংলগ্ন বাড়িতে তাঁর মৃত্যু হয়েছে। তাঁর আলঝেইমার রোগ ছিল।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

বিল গেটস লিখেছেন, মাইক্রোসফট ছেড়ে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস নামের দাতব্য প্রতিষ্ঠানে পুরোপুরি মনোযোগ দেওয়ার ক্ষেত্রে তাঁর বাবার ভূমিকা ছিল গুরুত্বপূর্ণ। এ প্রতিষ্ঠানটির কো–চেয়ারম্যান পদে দায়িত্ব পালন করেছেন তিনি। ২০০০ সালে প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করে। পরিবারের পক্ষ থেকে মৃত্যুর সঠিক কোনো কারণ উল্লেখ করা না হলেও ধীরে ধীরে তাঁর স্বাস্থ্যের অবনতির কথা জানা যায়।

বিল গেটস লিখেছেন, তাঁর বাবাকে মানুষ প্রশ্ন করত সত্যিই তিনি বিল গেটস কি না? সত্যিটা হচ্ছে, আমি যা হতে চেয়েছি, তিনি তাঁর সবকিছুই ছিলেন।’

১৯৯৪ সালে যখন আইন পেশা থেকে উইলিয়াম অবসরের কথা ভাবছিলেন, তখন একদিন সন্ধ্যায় তাঁর ছেলে বিল গেটস ও পূত্রবধূ মেলিন্ডা একসঙ্গে মুভি দেখতে যান।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

তখন টিকিটের লাইনে দাঁড়িয়ে বিল গেটস তাঁর বাবাকে দাতব্য প্রতিষ্ঠান শুরুর বিষয়টি জানান। বলেন, প্রতিদিন দাতব্য কাজের জন্য অসংখ্য চিঠি পাচ্ছেন। কিন্তু তখন তিনি মাইক্রোসফট পরিচালনা নিয়ে অনেক ব্যস্ত ছিলেন। এ সময় তাঁর বাবা বলেন, তিনি কাগজপত্রের কাজগুলো দেখে দিতে পারবেন। ছেলের অনুমতি পেলে আবেদনগুলো পরীক্ষা করে দেখতে পারবেন। বিল গেটস এতে রাজি হন।

এরপর সিনিয়র গেটস কয়েক ডজন বাক্সভর্তি অর্থ সাহায্যের চিঠি নিয়ে বসে যান। এরপরই বিল গেটস ১০ কোটি মার্কিন ডলার দিয়ে উইলিয়াম এইচ গেটস ফাউন্ডেশন নামে দাতব্য প্রতিষ্ঠান চালু করেন। তাঁর বাবা রান্নার টেবিলে বসে প্রথম স্থানীয় একটি ক্যানসার কর্মসূচির জন্য ৮০ হাজার মার্কিন ডলার চেক সই করেন। পরের ১৩ বছর বিল গেটস যখন মাইক্রোসফট নিয়ে ব্যস্ত ছিলেন, তখন দাতব্য কাজ সামলেছেন তাঁর বাবা।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন