default-image

ভারতের রাজধানী নয়াদিল্লিতে ইসরায়েলি দূতাবাসের কাছে বোমার বিস্ফোরণ ঘটেছে। পুলিশ বলেছে, গতকাল শুক্রবার স্থানীয় সময় বিকেল ৫টা ৫ মিনিটে দুর্বল বিস্ফোরণটি ঘটে। এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। তবে কাছেই থাকা কয়েকটি গাড়ির কাচ ভেঙেছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, আইইডির (ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস) বিস্ফোরণ ঘটানো হয় দূতাবাসের কাছে। দিল্লি পুলিশের মুখপাত্র অনীল মিত্তাল সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, খুবই দুর্বল একটি বোমার বিস্ফোরণ ঘটেছে। এতে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। এমনকি কোনো সম্পদের ক্ষয়ক্ষতিরও খবর জানা যায়নি। কেবল কাছেই থাকা তিনটি গাড়ির কাচ ভেঙেছে।

বিকেলে বিস্ফোরণটি যখন ঘটে, তখন ঘটনাস্থল থেকে দেড় কিলোমিটারের মধ্যেই বিজয় চকে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ ভারতের কেন্দ্রীয় সরকারের জ্যেষ্ঠ সদস্যরা একটি অনুষ্ঠানে অবস্থান করছিলেন।

বিজ্ঞাপন

দিল্লি পুলিশ জানিয়েছে, বোমার বিস্ফোরণের বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে জানানো হয়েছে। দিল্লির কমিশনার এস এন শ্রিবাস্তবা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

পরে এক টুইটে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, তিনি ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী গাবি আশকেনাজির সঙ্গে কথা বলেছেন। এ সময় তিনি ইসরায়েলি দূতাবাস ও কূটনীতিকদের পুরো মাত্রার সুরক্ষা নিশ্চিতের আশ্বাস দেন। জয়শঙ্কর লেখেন, ‘ইসরায়েলি দূতাবাসের বাইরে বিস্ফোরণের বিষয়ে মাত্রই ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বললাম। আমরা বিষয়টি অত্যন্ত গুরুত্বের সঙ্গে নিয়েছি। তাঁকে আশ্বস্ত করেছি, ইসরায়েলি দূতাবাস ও কূটনীতিকদের পুরোমাত্রায় সুরক্ষা দেওয়া হবে। ঘটনার বিষয়ে তদন্ত চলছে।’

পুলিশ সূত্র বলেছে, প্রাথমিক তদন্তে জানা গেছে, প্লাস্টিকের ব্যাগে মোড়ানো বল বিয়ারিং দিয়ে তৈরি আইইডিটি দূতাবাসের কাছের একটি ভবনের প্রাঙ্গণে একটি গাছের নিচে ফেলে যায় কে বা কারা।

বিশ্ব থেকে আরও পড়ুন
মন্তব্য করুন