বিজ্ঞাপন
বিজ্ঞাপন

বিজ্ঞানীরা বলেন, মঙ্গলের বেশির ভাগ পানি গ্রহটির মেরু অঞ্চলে অবস্থিত ও তা বরফ হিসেবে জমে রয়েছে। ভ্যালেস মেরিনারিস অঞ্চলটি গ্রহটির বিষুবরেখার ঠিক দক্ষিণে, যেখানে তাপমাত্রা সাধারণত পানিকে বরফে পরিণত করার জন্য যথেষ্ট ঠান্ডা হয় না। ২০১৮ সালের মে মাস থেকে এ বছরের ফেব্রুয়ারি মাস পর্যন্ত ওই অঞ্চল পর্যবেক্ষণ করেছে নভোযানটি। এর আগে নভোযানটি মঙ্গলপৃষ্ঠ পর্যবেক্ষণ করে এর ধুলার নিচে সামান্য পানির অস্তিত্বের কথা জানিয়েছিল। গত বুধবার গবেষণাসংক্রান্ত তথ্য প্রকাশিত হয়েছে ইকারাস সাময়িকীতে।

গবেষণা নিবন্ধের লেখক ও ফ্রেন্ড নিউট্রন টেলিস্কোপের প্রধান গবেষক ইগর মিত্রোফানোভ এক বিবৃতিতে বলেছেন, ‘ট্রেস গ্যাস অরবিটার দিয়ে আমরা ধুলাময় স্তরের এক মিটার নিচ পর্যন্ত দেখতে পারি। মঙ্গলের পৃষ্ঠের নিচে কী ঘটছে, তা দেখে জলাধার শনাক্ত করে পারি। আগের যন্ত্রপাতিতে তা করা সম্ভব ছিল না। বিশাল ভ্যালেস মেরিনারিস গিরিখাতে অস্বাভাবিক পরিমাণ হাইড্রোজেনসহ একটি এলাকা শনাক্ত করেছে ফ্রেন্ড নিউট্রন। এ হাইড্রোজেন পানির অণুতে আবদ্ধ রয়েছে। এই অঞ্চলের কাছাকাছি পৃষ্ঠের ৪০ শতাংশ উপাদান জলীয় বলে মনে হয়।’

রাশিয়ান একাডেমি অব সায়েন্সেসের স্পেস রিসার্চ ইনস্টিটিউটের জ্যেষ্ঠ বিজ্ঞানী ও গবেষণা নিবন্ধের সহলেখক আলেক্সি মালাখভ বলেছেন, ‘আমরা ভ্যালেস মেরিনারিসের একটি কেন্দ্রীয় অংশে পানিতে পরিপূর্ণ দেখতে পেয়েছি, যা প্রত্যাশার চেয়ে অনেক বেশি। এটি অনেকটা পৃথিবীর পারমাফ্রস্ট অঞ্চলের মতো, যেখানে ধ্রুবক নিম্ন তাপমাত্রার কারণে বরফ শুষ্ক মাটির নিচে স্থায়ীভাবে থাকে।’ তিনি বলেন, যে যন্ত্রের সহায়তায় ওই পানির সন্ধান পাওয়া গেছে, সেটির অনন্য পর্যবেক্ষণক্ষমতাই গবেষকদের পানি শনাক্ত করতে সাহায্য করেছে, যা আগে জানা ছিল না।

বিজ্ঞানীরা দাবি করেছেন, মঙ্গল গ্রহের ভ্যালেস মেরিনারিস নামের অঞ্চলটিতে পানি শনাক্ত হয়েছে। গিরিখাতটি গ্র্যান্ড ক্যানিয়নের চেয়ে ১০ গুণ দীর্ঘ, ৫ গুণ গভীর ও ২০ গুণ প্রশস্ত। এ গিরিখাতের পৃষ্ঠের নিচেই রয়েছে পানি।

গবেষণা নিবন্ধের আরেক সহলেখক হাকান স্বেদেম বলেন, ‘আবিষ্কারটি দুর্দান্ত পদক্ষেপ। তবে আমরা কোন ধরনের পানি পেয়েছি, তা নিশ্চিত হতে আরও পর্যবেক্ষণের প্রয়োজন।’

মঙ্গল গ্রহে ভবিষ্যৎ মিশনগুলো আরও নিম্ন অক্ষাংশে অবতরণ করবে। ভবিষ্যতের মঙ্গল গ্রহের মিশন শুরুর আগে এ আবিষ্কার বিজ্ঞানীদের জন্য সুখবর বলেই ধারণা করা হচ্ছে।

বিশ্ব থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন