প্রতীকী ছবি
প্রতীকী ছবি: রয়টার্স

করোনাভাইরাস (কোভিড ১৯) ঠেকাতে হিমশিম খাচ্ছে বিশ্ব। কোথাও কোথাও শুরু হয়েছে করোনার দ্বিতীয় ঢেউ। এর মধ্যে ফাইজেরের পর এবার সুখবর দিল যুক্তরাষ্ট্রের আরও এক বহুজাতিক ওষুধ কোম্পানি মডার্না ইনকর্পোরেশন। মডার্নার দাবি তাদের তৈরি টিকা করোনা ঠেকাতে ৯৪ দশমিক ৫ শতাংশ কার্যকর।

গার্ডিয়ান জানিয়েছে, তৃতীয় পর্যায়ের ফলের ওপর ভিত্তি করে পাওয়া তথ্যের কথা উল্লেখ করে আজ সোমবার এমন দাবি করেছে মডার্না। প্রতিষ্ঠানটি জানিয়েছে, শিগগিরই তারা যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন কর্তৃপক্ষের কাছে আবেদন করবে, যাতে এই টিকা জরুরী চিকিৎসার জন্য ব্যবহারের অনুমতি দেওয়া হয়।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, আগামী বছর যুক্তরাষ্ট্র এই দুই প্রতিষ্ঠান থেকে অন্তত এক শ কোটি ডোজের চেয়ে বেশি টিকা পেতে পারে। মডার্নার প্রেসিডেন্ট স্টিফেন হগ টেলিফোন সাক্ষাৎকারে বলেন, ‘আমরা এমন একটি ভ্যাকসিন পেতে যাচ্ছি, যেটি কোভিড-১৯ থামিয়ে দিতে পারে।’

মডার্নার আশা, তাদের টিকা রেফ্রিজারেটরে ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ৩০ দিন পর্যন্ত সংরক্ষণ করা যাবে। আর মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় এটা সংরক্ষণ করা যাবে ৬ মাস। এর আগে ফাইজার জানিয়েছিল, তাদের টিকা মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় পরিবহন ও সংরক্ষণ করতে হবে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0