লাইফ সাপোর্ট খুলে নেওয়া হলো নাশিদের, গ্রেপ্তার ২

মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট ও বর্তমান পার্লামেন্টের স্পিকার মোহাম্মদ নাশিদ।
ফাইল ছবি: রয়টার্স

বোমা হামলায় গুরুতর আহত মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদের শারীরিক অবস্থার উন্নতি হয়েছে। তাঁর জ্ঞান ফিরেছে এবং লাইফ সাপোর্ট খুলে নেওয়া হয়েছে বলে জানিয়েছে পরিবার।

শনিবার আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, লাইফ সাপোর্ট খুলে নেওয়ার পর ৫৩ বছর বয়সী নাশিদ বলেছেন, ‘আমি ভালো আছি।’ তাঁর বোন নাশিদা সাত্তার এক টুইটে বিষয়টি জানিয়েছেন।

নাশিদের সেরে ওঠা দেখে চিকিৎসকেরাও খুব খুশি বলে তাঁর ভাই ইব্রাহিম নাশিদ জানিয়েছেন। এক টুইটে তিনি বলেন, ‘নাশিদ এখন লাইফ সাপোর্টের বাইরে। কোনো সহযোগিতা ছাড়াই তিনি শ্বাসপ্রশ্বাস চালিয়ে যাচ্ছেন। অল্পস্বল্প কথাবার্তা বলতে পেরেছেন। আরও শক্তিশালী হয়ে ফিরে আসার প্রতিশ্রুতি দিয়েছেন। তাঁর ওপর আমার আস্থা রয়েছে।’

বৃহস্পতিবার মালদ্বীপের রাজধানী মালেতে নাশিদ নিজের ঘর থেকে বেরিয়ে যখন গাড়িতে উঠছিলেন, সে সময় মোটরসাইকেলে লাগানো কোনো ডিভাইসের বিস্ফোরণ ঘটানো হয়। সন্ধ্যায় এই হামলার পর দ্রুত নাশিদকে দেশটির এডিকে হাসপাতালে নেওয়া হয়। তাঁর ফুসফুস ও যকৃৎ থেকে শার্পনেল বের করতে বেশ কয়েকটি অস্ত্রোপচার করা হয়। অবস্থা সংকটাপন্ন হওয়ায় তাঁকে লাইফ সাপোর্টে নেওয়া হয়।

নাশিদের ওপর হামলার দায় এখনো কেউ স্বীকার করেনি। আজ শনিবার মালদ্বীপের পুলিশ বলছে, বোমা হামলার সঙ্গে জড়িত সন্দেহে দুই ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে।

বৃহস্পতিবারের ঘটনাটিকে ‘সন্ত্রাসী’ হামলা হিসেবে দেখছে পুলিশ। দেশটির নেতারা নাশিদের ওপর হামলাকারীদের বিচারের আওতায় আনার প্রতিশ্রুতি দিয়েছেন।

ক্ষমতাসীন দল মালদিভিয়ান ডেমোক্রেটিক পার্টির নেতা নাশিদ ২০০৮ সালে মালদ্বীপে গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম প্রেসিডেন্ট ছিলেন। ধর্মীয় চরমপন্থার কড়া সমালোচক ছিলেন তিনি। বিরোধী দলের নেতাদের বিরুদ্ধে দুর্নীতির তদন্ত শুরুর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন নাশিদ। বর্তমানে পার্লামেন্টের স্পিকারের দায়িত্বে আছেন তিনি।