default-image

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি আশা করছেন, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাঁর সমর্থকদের করোনার টিকা নিতে উৎসাহিত করবেন। একই সঙ্গে করোনাকালে স্বাস্থ্য সুরক্ষায় যেসব নিষেধাজ্ঞা রয়েছে, সমর্থকদের তা মেনে চলতে বলবেন ট্রাম্প।

রোববার মার্কিন গণমাধ্যম এনবিসির মিট দ্য প্রেস অনুষ্ঠানে অংশ নিয়ে ফাউসি বলেন, ‘রাজনৈতিক মতাদর্শের কারণে সুনির্দিষ্ট একটি দলের সমর্থকদের বড় একটি অংশ টিকা নিতে চাইছেন না। এটা কোনো কাজের কথা নয়।’

এ সময় ট্রাম্পের উদ্দেশে ফাউসি বলেন, ‘আমি আশা করব তিনি (ট্রাম্প) তাঁর সমর্থকদের টিকা নিতে বলবেন।’

ফাউসি আরও বলেন, ‘টিকা করোনার কবল থেকে লাখো মানুষের জীবন বাঁচাবে। এটা নিতে সমস্যা কোথায়?’

বিজ্ঞাপন

করোনা মহামারির শুরুর দিকে ফাউসিকে করোনা মোকাবিলায় গঠিত জাতীয় টাস্কফোর্সের প্রধান নিয়োগ দিয়েছিলেন ট্রাম্প। করোনা পরিস্থিতি নিয়ে নিয়মিত গণমাধ্যমে কথা বলতেন ফাউসি। পরে ট্রাম্প–ফাউসির সম্পর্কে ফাটল ধরে। গত অক্টোবরে ফাউসিকে ‘বিপর্যয়’ বলে মন্তব্য করেন ট্রাম্প। তিনি বলেন, ‘মানুষ ফাউসির কথা শুনতে শুনতে ক্লান্ত।’

জো বাইডেন মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা নেওয়ার পর ফাউসিকে উপদেষ্টা নিয়োগ দেন। এ ছাড়া ফাউসি যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন।

এদিকে যুক্তরাষ্ট্রের প্রাপ্তবয়স্ক সবাইকে আগামী ১ মের মধ্যে টিকা নিতে নিশ্চিত করতে অঙ্গরাজ্যগুলোকে নির্দেশ দিয়েছেন বাইডেন। এর মধ্য দিয়ে তিনি ৪ জুলাইয়ের মধ্যে যুক্তরাষ্ট্রকে করোনামুক্ত ঘোষণা করতে চান। সে জন্য আমেরিকানদের সহায়তা চেয়েছেন বাইডেন। ৪ জুলাই দেশটির স্বাধীনতা দিবস। করোনা মহামারির কারণে গত বছর যুক্তরাষ্ট্রবাসী দিনটি উদ্‌যাপন করতে পারেনি।

বাইডেনের এ পরিকল্পনা এগিয়ে নিতে জীবিত সাবেক চার মার্কিন প্রেসিডেন্ট ও তাঁদের স্ত্রীরা প্রচারণায় নেমেছেন। সাবেক প্রেসিডেন্ট জিমি কার্টার, বিল ক্লিনটন, জর্জ ডব্লিউ বুশ ও বারাক ওবামা সাধারণ মানুষকে টিকা নিতে উৎসাহিত করতে জনস্বার্থে প্রচারে অংশ নিয়েছেন। সঙ্গে ছিলেন সাবেক চার ফার্স্ট লেডি রোজালিন কার্টার, হিলারি ক্লিনটন, লরা বুশ ও মিশেল ওবামা।

পূর্বসূরিদের এ উদ্যোগে দেখা যায়নি ডোনাল্ড ও মেলানিয়া ট্রাম্পকে। যদিও মার্কিন গণমাধ্যম জানিয়েছে, হোয়াইট হাউস ছাড়ার আগেই গত জানুয়ারিতে করোনার টিকা নিয়েছেন ট্রাম্প দম্পতি। তবে এ বিষয়ে হোয়াইট হাউস কিংবা ট্রাম্পের পক্ষ থেকে নিশ্চিত করে কিছু জানানো হয়নি।

বিজ্ঞাপন
বিশ্ব থেকে আরও পড়ুন
মন্তব্য করুন