নিউজিল্যান্ডের চ্যাথাম আইল্যান্ডের সৈকতে পড়ে থাকা অসংখ্য তিমি। ২২ নভেম্বর, নিউজিল্যান্ড
নিউজিল্যান্ডের চ্যাথাম আইল্যান্ডের সৈকতে পড়ে থাকা অসংখ্য তিমি। ২২ নভেম্বর, নিউজিল্যান্ডছবি: রয়টার্স

নিউজিল্যান্ডের একটি দ্বীপে সৈকতে আটকা পড়ে প্রায় ১০০ তিমির মৃত্যু হয়েছে। দেশটির চ্যাথাম আইল্যান্ড নামের দ্বীপে ঘটনাটি ঘটেছে। আজ বুধবার তিমিগুলোর মৃত্যু হয় বলে স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, নিউজিল্যান্ডের পূর্ব উপকূল থেকে চ্যাথাম দ্বীপটি প্রায় ৮০০ কিলোমিটার দূরে। গত রোববার অনেক তিমি ও ডলফিন প্রশান্ত মহাসাগরের এই দ্বীপের সৈকতে এসে পড়ে। তিমি ও ডলফিনগুলো সৈকতে উঠে স্রেফ নিস্তেজভাবে পড়েছিল। দ্বীপটি প্রত্যন্ত হওয়ায় উদ্ধারকাজও বিঘ্নিত হয়। পরে আজ দেখা যায়, তিমি ও ডলফিনগুলো মরে পড়ে আছে।

default-image

নিউজিল্যান্ডের বন্য প্রাণী সংরক্ষণের জন্য দায়িত্বপ্রাপ্ত অধিদপ্তর বলেছে, মোট ৯৭টি পাইলট তিমি ও ৩টি ডলফিনের মৃত্যু হয়েছে। গত রোববারই প্রথম এগুলোকে সৈকতে দেখা গিয়েছিল। এই অধিদপ্তরের কর্মকর্তা জেমা ওয়েলশ বলেন, মাত্র ২৬টি তিমি এখনো বেঁচে আছে। এদের বেশির ভাগই অত্যন্ত দুর্বল হয়ে পড়েছে। ধারণা করা হচ্ছে, সমুদ্রের বিরূপ পরিস্থিতি আর সাদা হাঙরের অত্যাচারে এই তিমি আর ডলফিনগুলো সৈকতে আশ্রয় নিয়েছিল। কিন্তু সেখানে আটকা পড়ে তারা মারা গেছে।

বিজ্ঞাপন
default-image

গত সেপ্টেম্বরে অস্ট্রেলিয়ার একটি উপকূলে একইভাবে কয়েক শ তিমির মৃত্যু হয়।

নিউজিল্যান্ডের চ্যাথাম আইল্যান্ডেও এমন ঘটনা নতুন নয়। এর আগে ১৯১৮ সালে দ্বীপটিতে একইভাবে প্রায় এক হাজার সামুদ্রিক প্রাণীর মৃত্যু হয়েছিল।

মন্তব্য করুন