default-image

সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের রাজনৈতিক রোমাঞ্চ উপন্যাস আসছে। জনপ্রিয় কানাডীয় লেখক লুইস পেনির সঙ্গে যৌথভাবে উপন্যাসটি লিখছেন তিনি। বইটি আগামী অক্টোবরে বাজারে আসবে বলে জানানো হয়েছে।

‘স্টেট অব টেরর’ নামের রাজনৈতিক থ্রিলারধর্মী উপন্যাসটি প্রকাশ করবে ‘সায়মন অ্যান্ড সাস্টার’ ও ‘সেন্ট মার্টিন্স প্রেস’। ২৩ ফেব্রুয়ারি এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়। উপন্যাসটির প্রাথমিক পাণ্ডুলিপি নিয়ে কিছুটা ধারণা সংবাদ সম্মেলনে দেওয়া হয়।

উপন্যাসের কাহিনিতে রয়েছে যুক্তরাষ্ট্রকে বিশ্বসভা থেকে বিচ্ছিন্ন করার পর এক ধসে পড়া প্রশাসনে যোগ দিয়েছেন একজন নবাগত নারী পররাষ্ট্রমন্ত্রী। পরে তিনি নানা ষড়যন্ত্রে নিজেকে জড়িয়ে ফেলেন। এই ষড়যন্ত্রের সঙ্গে অন্যান্য লোকজনও যুক্ত হয়।

হিলারি বলেছেন, লেখক লুইস পেনির সঙ্গে থ্রিলার লেখার চিন্তা করতেই তাঁর দারুন লাগছে।

পশ্চিমা সাহিত্যে লুইস ইতিমধ্যে এক জনপ্রিয় নাম। তাঁর চিন্তার সঙ্গে হিলারি যুক্ত করবেন বিশ্ব কূটনীতির নানা জটিল বিষয়। নানা উত্তেজনাকর অধ্যায়। হিলারি তাঁর নিজের অভিজ্ঞতা দিয়েই রোমাঞ্চকর উপন্যাসটিকে সমৃদ্ধ করবেন বলে মনে করা হচ্ছে।

হিলারি ও লুইসের উপন্যাসে ২০১৬ সালের মার্কিন নির্বাচন, যুক্তরাষ্ট্র-রাশিয়ার সম্পর্ক, রাজনীতির কুটচাল, নায়ক-ভিলেনসহ সবই থাকবে। হিলারির বর্ণনায় উঠে আসতে পারে ডোনাল্ড ট্রাম্প, ভ্লাদিমির পুতিনসহ সমসাময়িক নানা চরিত্র।

বিজ্ঞাপন
default-image

সংবাদ সম্মেলনে জানানো হয়, ‘স্টেইট অব টেরর’ উপন্যাসে কোনো ইতিহাসের বিবরণ থাকছে না। থাকছে চলমান সময়ে সারা বিশ্বকে নাড়িয়ে দেওয়া রাজনৈতিক রোমাঞ্চকর ঘটনা।

যুক্তরাষ্ট্রের জনপ্রিয় দম্পতি বিল ক্লিনটন ও হিলারি ক্লিনটন। বিল ক্লিনটন দুই দফায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন। তখন ফার্স্ট লেডি হিসেবে আট বছর হোয়াইট হাউসে কাটান হিলারি। পরে তিনি পররাষ্ট্রমন্ত্রী হন। আরও পরে প্রেসিডেন্ট নির্বাচনে লড়েন।
প্রেসিডেন্ট বারাক ওবামার সময় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে হিলারি বিশ্বমঞ্চে দাপটের সঙ্গে কাজ করেন। আধুনিক যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতিতে হিলারির কূটনৈতিক দক্ষতাকে সমীহের চোখে দেখা হয়।

২০১৬ সালে ডেমোক্রেটিক পার্টির হয়ে প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হন হিলারি। তবে তিনি রিপাবলিকান প্রার্থী ট্রাম্পের কাছে হেরে যান।

২০১৬ সালের নির্বাচনে জনপ্রিয় ভোটে এগিয়ে ছিলেন হিলারি। কিন্তু যুক্তরাষ্ট্রের জটিল নির্বাচনী প্রক্রিয়া ইলেকটোরাল কলেজ ভোটে ট্রাম্প জয়ী হন। শুরু হয় যুক্তরাষ্ট্রের এক ভিন্ন রাজনৈতিক ইতিহাস। সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প স্বভাবজাত ভঙ্গিমায় হিলারিকে ‘ধূর্ত হিলারি’ নামে অভিহিত করতে থাকেন।

‘স্টেইট অব টেরর’ হিলারির প্রথম উপন্যাস। তাঁর স্বামী বিল ক্লিনটন অবশ্য আগেই দুটি উপন্যাস লিখেছেন।

বিশ্ব থেকে আরও পড়ুন
মন্তব্য করুন