default-image

অস্ট্রেলিয়ার একদল বিজ্ঞানী প্রায় ১৭ হাজার ৩০০ বছরের পুরোনো ক্যাঙারুর ‘শিলাচিত্রের’র খোঁজ পেয়েছেন। বলা হচ্ছে, এটি অস্ট্রেলিয়ার সবচেয়ে পুরোনো শিলাচিত্র।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি অনলাইনের প্রতিবেদনে বলা হয়, চিত্রকর্মটির আয়তন সাড়ে ছয় ফুট। চিত্রকর্মটি একটি শিলাখণ্ডের ছাদের নিচের অংশে লাল গিরিমাটির ওপর আঁকা হয়েছিল। ক্যাঙারুর চিত্রকর্মটি পশ্চিম অস্ট্রেলিয়ার কিম্বার্লে অঞ্চলে পাওয়া গেছে।

বিজ্ঞানীরা রেডিওকার্বন-ডেটিংয়ের মাধ্যমে চিত্রকর্মটির বয়স বের করেছেন। এ বিষয়ে বিজ্ঞানীদের গবেষণার ফলাফলটি গতকাল মঙ্গলবার নেচার হিউম্যান বিহেভিয়ার নামের একটি সাময়িকীতে প্রকাশিত হয়েছে।

বিজ্ঞাপন

রেডিওকার্বন-ডেটিং পদ্ধতির পথিকৃৎ গবেষক ডামিয়েন ফিঞ্চ বলেন, একমাত্র চিত্রকর্মের ওপর ও নিচে ভিমরুলের মতো করে কাদামাটির কাজ খুঁজে পাওয়া দুর্লভ। কিন্তু গবেষকেরা চিত্রকর্মটির সর্বনিম্ন ও সর্বোচ্চ বয়সসীমা নির্ধারণ করতে সক্ষম হয়েছেন।

অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব মেলবোর্নের ভূতাত্ত্বিক ফিঞ্চ দৃঢ়তার সঙ্গে বলেন, ‘সময়কাল নির্ধারণে আমরা বলতে পারি, এটি ১৭ হাজার ১০০ থেকে ১৭ হাজার ৫০০ বছরের পুরোনো। খুব সম্ভব এটি ১৭ হাজার ৩০০ বছর আগের চিত্রকর্ম।’
বিজ্ঞানীরা বলছেন, চিত্রকর্মটির বয়সসীমা এটিকে অস্ট্রেলিয়ার সবচেয়ে পুরোনো শিলাচিত্র হিসেবে প্রতিষ্ঠিত করেছে।

গবেষণা দলের সহকারী গবেষক ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার স্ভেন ওজমান বলেন, ক্যাঙারুর চিত্রকর্মটির ওই অঞ্চলের প্রাচীন চিত্রকর্মের সঙ্গে যোগসূত্র থাকতে পারে। তিনি বলেন, ক্যাঙারুর শিলাচিত্রটি দক্ষিণ-পূর্ব এশিয়ার ৪০ হাজার বছরের পুরোনো শিলাচিত্রের মতো। এটি ইঙ্গিত করে যে চিত্রকর্মটি অস্ট্রেলিয়ার সবচেয়ে পুরোনো শিলাচিত্র।

বিশ্ব থেকে আরও পড়ুন
মন্তব্য করুন