বিজ্ঞাপন
বিজ্ঞাপন

আফ্রিকার এই আইএস নেতাকে হত্যার খবর নিশ্চিত করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে স্থানীয় সময় গতকাল মঙ্গলবার একটি পোস্টে তিনি জানিয়েছেন, ‘আদনান আবু ওয়াহিদ আল-সাহারাবিকে হত্যা করা হয়েছে। সাহেল অঞ্চলে সন্ত্রাসী দলগুলোর বিরুদ্ধে লড়াইয়ে এটা আমাদের আরেকটি বড় সাফল্য।’ তবে ফরাসি সেনাবাহিনীর চালানো এই অভিযান সম্পর্কে বিস্তারিত জানাননি তিনি।

অপর একটি টুইটে ফ্রান্সের প্রেসিডেন্ট বলেন, সাহেল অঞ্চলে বিভিন্ন অভিযানে ফ্রান্সের জন্য যেসব বীর নিহত হয়েছেন এবং যাঁরা আহত হয়েছেন, আজ সন্ধ্যায় জাতি তাঁদের স্মরণ করছে। তাঁদের আত্মত্যাগ বিফলে যায়নি। সন্ত্রাসবাদের বিরুদ্ধে ফ্রান্সের লড়াই চলবে।

ফ্রান্সের সেনাবাহিনীর বারখানে ফোর্সের সদস্যদের সঙ্গে লড়াইয়ে সাহারাবি নিহত হয়েছেন বলে এক টুইটে জানিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পারলি। সাহেল অঞ্চলে জঙ্গিদের বিরুদ্ধে লড়াই করছে এই বারখানে ফোর্স। ফ্লোরেন্স পারলি বলেন, ‘আমাদের এ যুদ্ধ চলবে।’

২০১৭ সালের ৪ অক্টোবর নাইজারে এক সন্ত্রাসী হামলায় চার মার্কিন সেনা নিহত হন। ওই ঘটনায় মৃত্যু হয় নাইজারের আরও চার সেনার। এর পর থেকেই সাহারাবিকে খুঁজছিল যুক্তরাষ্ট্র। তাঁর সম্পর্কে কোনো তথ্য দিতে পারলে ৫০ লাখ মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করে মার্কিন সরকার। ২০২০ সালে ফ্রান্সের সহায়তাকর্মীদের হত্যার পেছনেও হাত ছিল এই আইএস নেতার।

মালির উত্তরাঞ্চল জঙ্গিদের দখলে চলে যায় ২০১২ সালে। ২০১৩ সালে ফ্রান্সের সেনাবাহিনীর অভিযানে মুক্ত করা হয় এ অঞ্চলের শহরগুলোকে। তখন থেকেই মালিতে একাধিক আইএসজিএস নেতাকে বিভিন্ন অভিযানে হত্যা করেছে ফরাসি সেনারা।

আফ্রিকা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন