default-image

‘সেনাবাহিনীর সুনাম নষ্টের দায়ে’ আলজেরিয়ার একটি টেলিভিশন চ্যানেলের প্রধানকে পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। দণ্ড পাওয়া মোহাম্মাদ মোকাদ্দেম আলজেরিয়ার এনাহার টিভির প্রধান। চ্যানেলটি নিজেদের দেশের প্রথম সংবাদভিত্তিক চ্যানেল হিসেবে দাবি করে। মোহাম্মদ মোকাদ্দেম বেশি পরিচিত রাহমানি নামে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, রাহমানি গত বছর পদত্যাগে বাধ্য হওয়া আলজেরিয়ার প্রেসিডেন্ট আবদেলআজিজ বৌতেফ্লিকার ঘনিষ্ঠ বলে পরিচিত।

রাহমানির বিরুদ্ধে অভিযোগ হলো, তিনি দেশের এক শীর্ষ গোয়েন্দা কর্মকর্তার টেলিফোন সংলাপ রেকর্ড এবং সম্প্রচার করেছেন। রাহমানি ফোনালাপ রেকর্ডের কথা স্বীকার করেছেন। তবে এর ফলে কোনো অপরাধ তিনি করেননি বলে দাবি করেছেন।

বিজ্ঞাপন

রাহমানির বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হয়েছে তার মধ্যে অন্যতম সেনাবাহিনীর সুনাম নষ্ট করা। তবে রাহমানি এ অভিযোগ অস্বীকার করেছেন।

গত বছর দেশজুড়ে চলা ব্যাপক বিক্ষোভের মুখে প্রেসিডেন্ট আবদেলআজিজ বৌতেফ্লিকা পদত্যাগ করেন। এরপর দেশটির নতুন ক্ষমতাসীন সরকার আবদেলআজিজের সরকারের ঘনিষ্ঠদের দুর্নীতির তদন্ত করতে শুরু করে। আর এর ফলে আবদেলআজিজ–ঘনিষ্ঠ একাধিক ব্যক্তিকে কারাগারে যেতে হয়েছে। তাঁদের মধ্যে সাবেক কয়েকজন মন্ত্রী, পুলিশপ্রধান এবং আবদেল আজিজের এক ‘গোপন কন্যাও’ আছেন।

মন্তব্য পড়ুন 0