বিজ্ঞাপন

বার্তা সংস্থা এএফপির সাংবাদিকদের তথ্যমতে গোইতাকে ঘটনাস্থল থেকে সরিয়ে নেওয়া হয়েছে। তবে তিনি আহত হয়েছেন কি না, জানা যায়নি।
রাষ্ট্রপতির দপ্তরের এক কর্মকর্তা এএফপিকে বলেছেন, গোইতা নিরাপদ ও ভালো আছেন। দুই সেনা সূত্র রয়টার্সকে জানিয়েছে, গোইতা অক্ষত আছেন।

ধর্মমন্ত্রী মামাদো কোনে বার্তা সংস্থাগুলোকে জানিয়েছে, ‘এক ব্যক্তি ছুরি দিয়ে প্রেসিডেন্টকে হত্যার চেষ্ট করেন। তিনি গ্রেপ্তার হয়েছেন।’ আর গ্রেট মস্কের পরিচালক লাতুস তোরে বলেন, হামলাকারী প্রেসিডেন্টকে লক্ষ্য করে হামলা চালান কিন্তু এতে আহত হন আরেকজন।

মালিতে গত বছরের আগস্টে এক সামরিক অভ্যুত্থানের মধ্য দিয়ে তৎকালীন প্রেসিডেন্ট ইব্রাহিম বৌবাকর কেউতাকে ক্ষমতাচ্যুত করা হয়। সেই অভ্যুত্থানে নেতৃত্ব দেন গোইতা। এক বছরের কম সময়ের মধ্যে আবার সামরিক অভ্যুত্থান ঘটল পশ্চিম আফ্রিকার দেশটিতে।

গত মে মাসে দেশটির অন্তর্বর্তীকালীন সরকারের প্রেসিডেন্ট বাহ এনদাও ও প্রধানমন্ত্রী মোখতার উয়ানেকে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে গ্রেপ্তার করে সেনাবাহিনী। এরপর তাঁরা পদত্যাগের ঘোষণা দিলে মালির ভাইস প্রেসিডেন্ট ও সাবেক জান্তাপ্রধান কর্নেল আসিমি গোইতা নিজেকে দেশটির অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন।

আফ্রিকা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন