default-image

নতুন করোনাভাইরাস (কোভিড ১৯ )প্রতিরোধে একটি ভ্যাকসিন আবিষ্কারের দাবি করেছেন নাইজেরিয়ার বিজ্ঞানীরা। দেশটির স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে এ খবর জানিয়েছে আঙ্কারাভিত্তিক বার্তা সংস্থা আনাদলু।

নিজেদের আবিষ্কার সম্পর্কে নাইজেরিয়ার কোভিড-১৯ রিসার্চ গ্রুপের প্রধান ড. ওলাদিপো কোলাওল গত শুক্রবার সাংবাদিকদের অবহিত করেন। নাইজেরিয়ার আদেলেক বিশ্ববিদ্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘বৈশ্বিক এ মহামারির একটি সমাধান হাজির করার বিষয়ে আমরা নিবেদিত। আমাদের ভ্যাকসিনটি এখন বাস্তব। বেশ কয়েকবার আমরা এটি পরীক্ষা করে দেখেছি। এটি আফ্রিকানদের লক্ষ্য করে তৈরি করা হলেও, অন্য জাতিগুলোর ক্ষেত্রেও এটি কাজ করবে।’

ওলাদিপো কোলাওল বলেন, ‘ওষুধের চেয়ে এখন একটি ভ্যাকসিন বেশি প্রয়োজন। আর এ জন্যই আমরা একটি ভ্যাকসিন তৈরিতেই বিশেষ মনোযোগ দিয়েছিলাম।’

নাইজেরিয়ার স্থানীয় সংবাদমাধ্যমে প্রকাশিত তথ্য অনুযায়ী, এ সম্পর্কিত গবেষণায় অর্থায়নের কাজটি করেছে ট্রিনিটি ইমিউনডেফিশিয়েন্ট ল্যাবরেটরি ও হেলিক্স বায়োজেন কনসাল্ট। গবেষণায় মোটাদাগে ২০ হাজার ডলারের মতো খরচ হয়েছে।

গবেষক দলের প্রধান কোলাওল জানান, ভ্যাকসিন তৈরির জন্য সবচেয়ে ভালো নমুনাটি পেতে পুরো আফ্রিকা থেকে ভাইরাসটির নমুনা সংগ্রহ করা হয়েছে। ভ্যাকসিনটির কোনো নাম এখনো দেওয়া হয়নি উল্লেখ করে তিনি জানান, জনপরিসরে ব্যাপকভাবে এর ব্যবহার শুরুর জন্য এখনো অন্তত ১৮ মাস সময় লাগবে। আরও বিস্তৃত গবেষণা করে বিভিন্ন পর্যায়ের কাছ থেকে অনুমোদন পেতে এ সময় লেগে যাবে।

উল্লেখ্য, করোনাভাইরাসে আফ্রিকা মহাদেশে সবচেয়ে বেশি মানুষ মারা গেছে মিসরে। দেশটিতে এখন পর্যন্ত দু হাজারের বেশি মানুষ মারা গেছে। এরপরই রয়েছে দক্ষিণ আফ্রিকা, যেখানে মারা গেছে ১ হাজার ৮০০-এর বেশি মানুষ। তবে আক্রান্তের দিক থেকে মিসরকে ছাড়িয়ে গেছে দক্ষিণ আফ্রিকা। এ দুই দেশে আক্রান্তের নিশ্চিত সংক্রমণের সংখ্যা বর্তমানে যথাক্রমে ৮৭ হাজার ও ৫২ হাজারের বেশি।

যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যমতে, নতুন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সারা বিশ্বে মৃতের সংখ্যা এরই মধ্যে ৪ লাখ ৬০ হাজার ছাড়িয়ে গেছে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0