default-image

দক্ষিণ আফ্রিকায় শনাক্ত করোনার নতুন ধরনের ওপর টিকার বুস্টার ডোজের পরীক্ষা চালাবে মার্কিন কোম্পানি মর্ডানা। আজ বৃহস্পতিবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

মর্ডানার টিকা ইতিমধ্যে যুক্তরাষ্ট্র ও ইউরোপে অনুমোদন পেয়েছে। তবে পরীক্ষায় দেখা গেছে, তাদের তৈরি ওই টিকা দক্ষিণ আফ্রিকায় শনাক্ত করোনার নতুন ধরনের বিরুদ্ধে কম সুরক্ষা দেয়। এই প্রেক্ষাপটে মর্ডানা করোনার এই ধরনের বিরুদ্ধে লড়াইয়ের জন্য টিকার বুস্টার ডোজ তৈরি করেছে।

দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত করোনার নতুন ধরনটি অধিক সংক্রামক ও বিপজ্জনক বলে বিবেচিত হচ্ছে। এই ধরন ইতিমধ্যে বিশ্বের অন্তত ৪০টি দেশে শনাক্ত হয়েছে।

বিজ্ঞাপন

গতকাল বুধবার মর্ডানার পক্ষ থেকে জানানো হয়, দক্ষিণ আফ্রিকায় শনাক্ত করোনার নতুন ধরনটি লক্ষ্য করে তারা মানুষের ওপর তাদের টিকার বুস্টার ডোজের পরীক্ষা চালাতে প্রস্তুত।

বিভিন্ন কৌশলে এই পরীক্ষা করা হবে বলে জানিয়েছে মর্ডানা। এসব কৌশলের মধ্যে রয়েছে মূল টিকাটির সঙ্গে অতিরিক্ত হিসেবে দেওয়া হবে বুস্টার ডোজ, মূল টিকার সঙ্গে বুস্টার ডোজের সংমিশ্রণ। কোন কৌশল অধিক সুরক্ষা দেয়, তা দেখতে চায় মর্ডানা।

মর্ডানা জানিয়েছে, পরীক্ষার জন্য টিকার বুস্টার ডোজ ইতিমধ্যে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথে পাঠানো হয়েছে।

এদিকে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন জানিয়েছে, করোনার নতুন ধরনের জন্য যে টিকা তৈরি করা হচ্ছে, তা অনুমোদন দেওয়ার জন্য আগেরবারের মতো দীর্ঘ প্রক্রিয়া অনুসরণের দরকার হবে না।

আফ্রিকা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন