default-image

শান্তি চুক্তি বাস্তবায়নে ধীরগতির কারণে দক্ষিণ সুদানে বড় ধরনের সংঘাত তৈরি হতে পারে বলে সতর্কতা দিয়েছে জাতিসংঘ। সংস্থাটির নতুন প্রকাশিত এক প্রতিবেদনে বিষয়টি উঠে এসেছে। সংঘাতের আশঙ্কার কথা জানিয়ে দক্ষিণ সুদানে শান্তি বিনষ্টকারী ব্যক্তিদের ওপর নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব দেওয়া হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, দক্ষিণ সুদানের ওপর অস্ত্র নিষেধাজ্ঞার সময় বাড়ানোর আহ্বান জানিয়েছে জাতিসংঘ। শান্তি চুক্তি বাস্তবায়নে ধীরগতির জন্য দায়ী ব্যক্তিদের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানানো হয়েছে সংস্থাটির নতুন একটি প্রতিবেদনে।

বিজ্ঞাপন

দক্ষিণ সুদানের প্রেসিডেন্ট সালভা কির এবং তাঁর সরকারের সাবেক প্রেসিডেন্ট রিয়েক মেচারের মধ্যে বিরোধ মেটাতে তিন বছর আগে একটি শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়। গৃহযুদ্ধ অবসানের প্রস্তাব দিয়ে ওই চুক্তিতে মেচারকে আবার ভাইস প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দেওয়ার শর্ত যুক্ত করা হয়েছিল।

জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়, সংঘাত তৈরি হলে আফ্রিকার এই দেশে জরুরি মানবিক সহায়তা সরবরাহ ব্যাহত হবে। ২০১১ সালে সুদান থেকে আলাদা হয় দক্ষিণ সুদান। তবে স্বাধীনতা অর্জনের দুই বছরের মধ্যে গৃহযুদ্ধে জড়িয়ে পড়েছিল দেশটি।

আফ্রিকা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন