default-image

ধনী দেশগুলো তাদের প্রয়োজনের তুলনায় বেশি টিকা কিনে রাখছে। বিশ্বের ধনী দেশগুলোর এই তথাকথিত টিকা জাতীয়তাবাদের নিন্দা জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। তিনি বলেছেন, তাঁর দেশ এখনো কোনো টিকা পায়নি।

বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে (ডব্লিউইএফ) অনলাইনে দেওয়া বক্তৃতায় দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট বলেন, কিছু দেশ তাদের প্রয়োজনের বেশি টিকার ফরমাশ দিয়েছে। অবশ্য তিনি কোনো দেশের নাম উল্লেখ করেননি। তবে এসব দেশের কাছে তিনি অনুরোধ করে বলেছেন, তারা যেন অন্যদের সুবিধার জন্য অতিরিক্ত মজুত ছেড়ে দেন।

বিজ্ঞাপন

গত সপ্তাহে ডব্লিউএইচওর মহাসচিব তেদরোস আধানোম গেব্রেয়াসুস সতর্ক করে বলেছিলেন, বিশ্বজুড়ে করোনার টিকার ন্যায্য প্রাপ্তির অঙ্গীকার গুরুতর ঝুঁকিতে পড়েছে।

default-image

করোনার টিকার অসম নীতির কারণে বিশ্ব একটি ‘বিপর্যয়কর নৈতিক ব্যর্থতার দ্বারপ্রান্তে’ বলে সতর্ক করেন ডব্লিউএইচওর প্রধান। এ প্রসঙ্গে তিনি বলেন, রূঢ়ভাবে বলতে হচ্ছে, বিশ্ব এক বিপর্যয়কর নৈতিক ব্যর্থতার দ্বারপ্রান্তে রয়েছে। আর এই ব্যর্থতার মূল্য বিশ্বের দরিদ্রতম দেশগুলোয় জীবন ও জীবিকা দিয়ে দিতে হবে।

করোনাভাইরাস মহামারিতে আফ্রিকা মহাদেশের মধ্যে সবচেয়ে বেশি ভুক্তভোগী দেশ দক্ষিণ আফ্রিকা এখনো কোনো টিকা পায়নি। চলতি মাসের শেষে ভারত থেকে অ্যাস্ট্রাজেনেকার ১০ লাখ টিকার প্রথম চালান পাওয়ার আশা করছে দেশটি।

আফ্রিকা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন