default-image

নাইজেরিয়ার বেনু রাজ্যে বন্দুকধারীদের গুলিতে একজন কর্মকর্তাসহ ১১ জন সেনাসদস্য নিহত হয়েছেন। আজ শুক্রবার দেশটির সেনাবাহিনী বিষয়টি জানিয়েছে।
বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, কারা এ হামলা চালিয়েছে, সে বিষয়ে তাৎক্ষণিকভাবে কিছু জানা যায়নি। তবে নাইজেরিয়ার মধ্যবর্তী অঞ্চল বেনুতে কয়েক বছর ধরে পশুপালক ও কৃষকদের মধ্যে জাতিগত সংঘাত চলছে।

আফ্রিকার দেশটির সেনাবাহিনীর মুখপাত্র মোহাম্মদ এরিমা এক বিবৃতিতে বলেন, বেনুতে নিয়মিত অভিযান পরিচালনার সময় নাইজেরিয়া সেনাবাহিনীর সদস্যরা হামলার শিকার হন। কখন এ ঘটনা ঘটেছে, সে বিষয়ে বিস্তারিত জানাননি তিনি।

সেনাবাহিনী জানায়, তারা হামলাকারীদের শনাক্ত করার চেষ্টা করছে। গত মাসে বেনু রাজ্যের গভর্নর স্যামুয়েল জানিয়েছিলেন, তার সাঁজোয়া যানে সশস্ত্র পশুপালকদের হামলা হলে পালিয়ে বেঁচেছিলেন তিনি।

বিজ্ঞাপন

কয়েক বছর ধরে মধ্য নাইজেরিয়াতে চারণভূমি ও পানির দখল নিয়ে একাধিকবার রক্তক্ষয়ী সংঘর্ষে জড়িয়েছেন যাযাবর পশুপালক ও কৃষকেরা।

নাইজেরিয়ার নিরাপত্তা বাহিনী একাধিক ক্ষেত্রে লড়াই করে আসছে। উত্তর-পূর্ব অঞ্চলে এক দশকের বেশি সময় ধরে জঙ্গি তৎপরতা, উত্তর-পশ্চিমে অপরাধী গোষ্ঠী এবং দক্ষিণ-পূর্বে বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর সঙ্গে লড়তে হচ্ছে তাদের।

আফ্রিকা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন