default-image

কোভিড-১৯ টিকার ফলাফল সম্পর্কে সতর্ক না হয়ে তানজানিয়ানদের টিকা দিতে নারাজ তাদের প্রেসিডেন্ট। আফ্রিকার দেশ তানজানিয়ার প্রেসিডেন্ট জন মাগুফুলি কোভিড-১৯ টিকা নেওয়ার বিরুদ্ধে তাঁর অবস্থান তুলে ধরে দেশটির স্বাস্থ্য অধিকারকর্মীদের বলেছেন, প্রমাণ না পাওয়া পর্যন্ত তিনি তাঁর জনগণের ক্ষতি করতে পারেন না।

বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে মাগুফুলি বলেছেন, ‘আমাদের গিনিপিগ হিসেবে ব্যবহার করা উচিত নয়। গবেষণা না করে এই টিকাগুলো ব্যবহার করার তাগিদ দেওয়া স্বাস্থ্য মন্ত্রণালয়ের উচিত নয়। প্রতিটি টিকা আমাদের জন্য গুরুত্বপূর্ণ নয়, আমাদের যত্নবান হওয়া উচিত।’

বিবিসির স্বাস্থ্য প্রতিবেদক ফিলিপা রক্সবি বলেছেন, জনগণের ব্যবহারের উপযোগী হওয়ার আগে টিকাগুলোর সুরক্ষা ও কার্যকারিতা সম্পর্কিত সব তথ্য মূল্যায়ন করে দেখা হয়। টিকা দেওয়ার উদ্দেশ্য হচ্ছে মানুষকে মারাত্মক রোগ থেকে রক্ষা করে জীবন বাঁচানো।

বিজ্ঞাপন

প্রেসিডেন্ট মাগুফুলি তানজানিয়ানদের সাবধানতা অব্যাহত রাখার আহ্বান জানিয়ে বলেন, প্রার্থনা এবং গরম জলের ভাপ বা ভেষজ ওষুধ করোনোভাইরাস মোকাবিলার উপায়।

তানজানিয়ার প্রেসিডেন্ট একজন ধর্মপ্রাণ ক্যাথলিক। তিনি গত বছর দেশটিকে কোভিড-১৯–মুক্ত ঘোষণা করেছিলেন।

অনেক দেশে লকডাউন রয়েছে, তবে তানজানিয়ায় লকডাউন করার কোনো পরিকল্পনা নেই। প্রেসিডেন্ট বলেন, ‘আমরা কখনোই লকডাউন চালু করব না, কারণ আমাদের ঈশ্বর বেঁচে আছেন এবং তিনি আমাদের রক্ষা করতে থাকবেন।’

তানজানিয়া গত বছরের জুনে করোনভাইরাস সম্পর্কে অফিশিয়াল তথ্য প্রকাশ বন্ধ করে দেয়।

আফ্রিকা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন