default-image

জঙ্গিগোষ্ঠী বোকো হারামের সঙ্গে কোনো ধরনের সংশ্লিষ্টতার অভিযোগ অস্বীকার করেছেন নাইজেরিয়ার যোগাযোগ ও ডিজিটাল অর্থনীতিবিষয়ক মন্ত্রী ইসা পানতামি। আজ মঙ্গলবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

যেসব গণমাধ্যম পানতামির বিরুদ্ধে বোকো হারাম সংশ্লিষ্টতার অভিযোগ তুলেছে, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছেন তিনি।

পানতামির ভাষ্য, বোকো হারামসহ অন্যান্য জঙ্গিগোষ্ঠীর মতাদর্শের বিরুদ্ধে তিনি অনেক দিন ধরে প্রচার-প্রচারণা চালিয়ে আসছেন। তাদের বিরুদ্ধে কথা বলছেন। আর তা করতে গিয়ে তিনি তাঁর নিজের জীবনকেই ঝুঁকির মধ্যে ফেলে দিয়েছেন।

দ্য গার্ডিয়ান জানায়, নাইজেরিয়ার নিউজওয়্যার নামের একটি সংবাদমাধ্যম সোমবার ইনডিপেনডেন্ট পত্রিকার এ-সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করে। ওই প্রতিবেদনে বলা হয়, জঙ্গিগোষ্ঠী বোকো হারামের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে পানতামি যুক্তরাষ্ট্রের নজরদারির তালিকায় ছিলেন।

বিজ্ঞাপন

পরে প্রতিবেদনটি ভাইরাল হয়। সামাজিক যোগাযোগমাধ্যমে পানতামিকে নিয়ে নানান আলোচনা-সমালোচনা হয়।

ক্ষুব্ধ পানতামি ইতিমধ্যে ইনডিপেনডেন্ট পত্রিকার কাছে এ বিষয়ে চিঠি লিখেছেন। এই প্রতিবেদনের ব্যাপারে তাদের প্রকাশ্যে ক্ষমা চাইতে বলেছেন তিনি। একই সঙ্গে নাইজেরিয়ার যেসব গণমাধ্যম এই প্রতিবেদন প্রকাশ করেছে, তাদের আদালতে নেওয়ার হুমকি দিয়েছেন।

নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারির সহযোগী বশির আহমেদ বলেছেন, যেসব গণমাধ্যম এই প্রতিবেদন প্রচার-প্রকাশ করেছে, তারা কোনো ধরনের যাচাই-বাছাইয়ের ধার ধারেননি। তারা একটি ভুয়া প্রতিবেদনকে অনুমোদন দিয়েছে মাত্র।

আফ্রিকা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন