default-image

পশ্চিম আফ্রিকার দেশ টোগোর প্রধানমন্ত্রী কোমি সেলোম ক্লাসোউ ও তাঁর সরকার পদত্যাগ করেছে। স্থানীয় সময় গতকাল শুক্রবার রাতে দেশটির প্রেসিডেন্টের দপ্তর থেকে এ তথ্য জানানো হয়। ক্লাসোউ ২০১৫ সাল থেকে টোগোর প্রধানমন্ত্রীর দায়িত্বে ছিলেন। নতুন প্রধানমন্ত্রীকে জায়গা করে দিতেই তাঁর এই পদত্যাগ।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন জানানো হয়েছে, টোগোর প্রেসিডেন্ট ফাউরি গনাসিংবে এক বিবৃতিতে বিদায়ী প্রধানমন্ত্রী ক্লাসোউ ও তাঁর সরকারকে অভিনন্দন জানিয়েছেন। অর্থনৈতিক, রাজনৈতিক ও সামাজিক উদ্যোগ এবং স্বাস্থ্য খাতে বিশ্বব্যাপী সংকট সত্ত্বেও উৎসাহব্যঞ্জক ফলাফলের জন্য এ অভিনন্দন জানানো হয়।

বিজ্ঞাপন
সংবিধান সংশোধনের পর ফাউরি গত ফেব্রুয়ারিতে চতুর্থ মেয়াদে টোগোর প্রেসিডেন্ট নির্বাচিত হন। এরপর নতুন সরকার গঠনের কথা থাকলেও করোনা মহামারির কারণে তা বিলম্বিত হয়।
তবে গত ফেব্রুয়ারির নির্বাচন নিরপেক্ষ হয়নি বলে অভিযোগ করে আসছেন দেশটির প্রধান বিরোধী দলীয় প্রার্থী। তাঁর অভিযোগ, নির্বাচনে তিনি সরকারি হয়রানির মুখে পড়েন।

প্রেসিডেন্ট ফাউরির বাবা গনাসিংবে ইয়াদামা ৩৮ বছর টোগো শাসন শেষে ২০০৫ সালে মারা যান। এরপর ছেলে ফাউরি রাষ্ট্রের দায়িত্বে আসেন। ৮০ লাখের বেশি জনসংখ্যার এই দেশ ১৯৬০ সালে স্বাধীন হয়। প্রসঙ্গত, টোগোতে এ পর্যন্ত ১ হাজার ৭২২ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে মারা গেছেন ৪৪ জন।

মন্তব্য পড়ুন 0