বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ডি ক্লার্ক ফাউন্ডেশনের একটি বিবৃতিতে বলা হয়, ক্যানসারের বিরুদ্ধে লড়াই করে তিনি কেপটাউনে নিজ বাসভবনে মারা গেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, ১৯৯৩ সালে দক্ষিণ আফ্রিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলার সঙ্গে ডি ক্লার্ক যৌথভাবে নোবেল পুরস্কার পান। এ বছরই তাঁর শরীরে ক্যানসার ধরা পড়ে।

১৯৩৬ সালে জোহানেসবার্গে তিনি জন্মগ্রহণ করেন। ১৯৮৯ সালে ন্যাশনাল পার্টির প্রধান হিসেবে দায়িত্ব নেওয়ার আগে তিনি আইনজীবী ও বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেছেন। ন্যাশনাল পার্টির প্রধান নির্বাচিত হওয়ার এক মাস পরই তিনি প্রেসিডেন্ট হন।

ক্লার্ক ১৯৮৯ সাল থেকে ১৯৯৪ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন। ১৯৯০ সালে তিনি ম্যান্ডেলাকে মুক্তি দেওয়ার ঘোষণা দেন এবং একই সঙ্গে তিনি নির্বাচনের ঘোষণাও দেন।

ক্লার্ক বর্ণবাদের অবসান এবং ক্ষমতা হস্তান্তরে সহায়তা করার জন্য ম্যান্ডেলার সঙ্গে যৌথভাবে নোবেল শান্তি পুরস্কার পান। ম্যান্ডেলা প্রেসিডেন্ট থাকাকালীন ক্লার্ক তাঁর ডেপুটি প্রেসিডেন্টও ছিলেন।

১৯৯৭ সালে ক্লার্ক আনুষ্ঠানিকভাবে রাজনীতি থেকে অবসর নেন। সে সময় তিনি বলেছিলেন, ‘আমি অবসরে যাচ্ছি। কারণ, আমার মনে হচ্ছে এতে আমার দল ও দেশ দুইয়ের জন্যই ভালো।’

আফ্রিকা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন