default-image

চাদের সেনাবাহিনী দেশটির উত্তরাঞ্চলে অন্তত ৩০০ জন বিদ্রোহীকে হত্যা করেছে। কোনো সূত্র অবশ্য চাদের সেনাবাহিনীর এ দাবির বিষয়ে নিশ্চিত করেনি।
আট দিন আগে চাদের প্রেসিডেন্ট নির্বাচন চলাকালে হামলা চালান বিদ্রোহীরা। এরপর তাঁদের বিরুদ্ধে অভিযান চালায় সেনাবাহিনী। এতে পাঁচ সেনাসদস্যও নিহত হন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর দিয়েছে।

চাদের প্রেসিডেন্ট ইদ্রিস ডেবির শাসনের বিরোধিতা করে আসছেন সশস্ত্র বিদ্রোহীরা। প্রতিবেশী লিবিয়ায় তাঁদের ঘাঁটি। সেখান থেকে চাদের ভেতরে প্রায়ই হামলা চালান তাঁরা। ১১ এপ্রিল চাদে প্রেসিডেন্ট নির্বাচন চলাকালে তাঁরা হামলা চালায়। এরপর অভিযান চালিয়ে ৩০০ বিদ্রোহী যোদ্ধাকে হত্যা করে সেনাবাহিনী।

বিজ্ঞাপন

এ ঘটনায় রাজধানী এনজামিনায় সহিংসতা ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। মার্কিন দূতাবাস তাদের বাড়তি লোকবলকে চাদ ছাড়ার নির্দেশ দিয়েছে। যুক্তরাজ্যও তাদের নাগরিককে যত দ্রুত সম্ভব আফ্রিকার দেশটি ত্যাগ করতে বলেছে।

তবে বিদেশি কূটনীতিকদের আশ্বস্ত করে চাদের পররাষ্ট্রমন্ত্রী আমিন আব্বা সিদিক বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে।

উত্তেজনা নিরসনে জাতীয় সংলাপের জন্য প্রেসিডেন্ট ডেবির প্রতি আহ্বান জানিয়েছে বিরোধী দল ও নাগরিক সমাজ। ১৯৯০ সাল থেকে চাদের ক্ষমতায় প্রেসিডেন্ট ডেবি। এবারের নির্বাচনেও জিতে টানা ষষ্ঠবারের মতো ক্ষমতায় আসতে যাচ্ছেন বলে ধারণা করা হচ্ছে

আফ্রিকা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন