default-image

আন্তর্জাতিক শিশু নিপীড়নকারী চক্রের কবল থেকে ৪৬ শিশুকে উদ্ধার করেছে অস্ট্রেলিয়া পুলিশ। একই সঙ্গে চক্রের ১৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এই শিশুদের যৌন নিপীড়নসহ নানাভাবে অপব্যবহার করা হতো। বিবিসির খবরে এ তথ্য জানানো হয়।
অস্ট্রেলিয়ায় এ ধরনের ঘটনায় এটি বড় ধরনের অভিযান। দেশটির কেন্দ্রীয় পুলিশ জানায়, উদ্ধার হওয়া শিশুদের বয়স ১৬ মাস থেকে ১৫ বছর। এদের মধ্যে ১৬ শিশু একটি শিশু যত্ন কেন্দ্রে ছিল। সেখান থেকেই তারা ওই চক্রের কবলে পড়ে।

বিজ্ঞাপন

পুলিশ জানায়, গ্রেপ্তার ব্যক্তিদের মধ্যে ২৭ বছর বয়সী এক তরুণ নিউ সাউথ ওয়েলসে শিশু যত্ন কেন্দ্রে কাজ করতেন। সেখান থেকে ৩০টি শিশুকে পাচার করেছে সে।
পুলিশ বলছে, চক্রটি ছবি ও ভিডিও তৈরি করে অনলাইনে প্রকাশ করত। বার্তা সংস্থা এএফপি জানায়, যুক্তরাষ্ট্রের একটি তদন্ত দল অস্ট্রেলিয়ার একজন ইন্টারনেট ব্যবহারকারী সম্পর্কে সতর্ক করার পর অস্ট্রেলিয়ায় বছরব্যাপী এ অনুসন্ধান চলে। অনুসন্ধান চলাকালে গত ফেব্রুয়ারিতে সিডনির ইয়ং শহর থেকে ৩০ বছরের এক যুবককে গ্রেপ্তার করা হয়। তাঁর বিরুদ্ধে দুই শিশুকে নিপীড়নসহ ৮৯টি অপরাধের অভিযোগ আনা হয়। গ্রেপ্তার এই ব্যক্তির সূত্র ধরেই সামাজিক যোগাযোগমাধ্যমে এই চক্রের ছবি ও ভিডিও প্রকাশের বিষয়টি সামনে আসে।

আটক ব্যক্তিদের বয়স ২০ থেকে ৪৮ বছর। গ্রেপ্তার ব্যক্তিদের বিরুদ্ধে শিশু নিপীড়নের মোট ৮২৮টি অভিযোগ আনা হয়েছে। গ্রেপ্তার ব্যক্তিদের মধ্যে আটজন নিউ সাউথ ওয়েলসের। এ ছাড়া কুইন্সল্যান্ড ও ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া থেকে তিনজন করে মোট নয়জনকে গ্রেপ্তার করা হয়। গত মাসে দেশটিতে একই ধরনের পৃথক অভিযানে ৪৪ জন গ্রেপ্তার হয়।
যুক্তরাষ্ট্রে এই চক্রের তিনজন গ্রেপ্তার হয়েছে। এ ছাড়া ইউরোপ, এশিয়া, কানাডা ও নিউজিল্যান্ডেও বেশ কয়েকজন গ্রেপ্তার হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0