default-image

নয়াদিল্লি একদিন পাকিস্তান নিয়ন্ত্রিত আজাদ কাশ্মীরের ওপর পূর্ণ নিয়ন্ত্রণ অর্জন করবে বলে প্রত্যাশা করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। তাঁর এ কথার তীব্র নিন্দা জানিয়েছে পাকিস্তান। দেশটির পররাষ্ট্র দপ্তরের এক বিবৃতিতে বলা হয়েছে, আজাদ কাশ্মীর নিয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বজ্ঞানহীন মন্তব্য সরাসরি প্রত্যাখ্যান করছে পাকিস্তান।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর গতকাল মঙ্গলবার বলেছেন, আজাদ কাশ্মীর ভারতের অন্তর্ভুক্ত। একদিন নয়াদিল্লি এ অঞ্চলের ওপর পূর্ণ নিয়ন্ত্রণ লাভ করবে বলে তিনি আশাবাদী।

ভারতীয় সংবিধানে কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া ৩৭০ ধারা বাতিল করার অঞ্চলটি নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা শুরু হয়েছে। ভারতের এ সিদ্ধান্তে পাকিস্তানে ক্ষোভের সৃষ্টি হয়েছে। এ পরিস্থিতিতে জয়শঙ্করের এমন বক্তব্যের তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে পাকিস্তান।

পাকিস্তানের পত্রিকা দ্য ডন এক প্রতিবেদনে জানিয়েছে, পররাষ্ট্র দপ্তর তাদের বিবৃতিতে আন্তর্জাতিক সম্প্রদায়কে ভারতের এ ‘আক্রমণাত্মক পদক্ষেপ’ আমলে নেওয়ার আহ্বান জানিয়েছে।

এস জয়শঙ্কর এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, ‘আজাদ কাশ্মীর সম্পর্কে আমাদের অবস্থান বরাবরই সুস্পষ্ট ছিল এবং সব সময় তা অবিচল থাকবে। আজাদ কাশ্মীর ভারতের অংশ এবং আমরা আশা করছি, এ অঞ্চলের ওপর আমাদের পূর্ণ এখতিয়ার থাকবে।’ ভারতের পররাষ্ট্রমন্ত্রীর মন্তব্য সম্পর্কে জানতে চাইলে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ ফয়সাল বলেন, কাশ্মীর সম্পর্কে তাঁর সরকারের অবস্থান বদলায়নি। পাকিস্তান বলছে, কাশ্মীর একটি বিতর্কিত অঞ্চল। জাতিসংঘের মাধ্যমে এ বিতর্কের মীমাংসা করা উচিত।

কাশ্মীরের মর্যাদা বাতিল করে ভারতের সিদ্ধান্তের নিন্দা করেছে পাকিস্তান। তারা বলছে, কাশ্মীরে বিক্ষোভ ও মতবিরোধ দমিয়ে রাখতে ভারতের অবরোধ বিশ্বের মুসলমানদের আরও বেশি করে চরমপন্থার দিকে পরিচালিত করবে।

তবে ভারত বরাবরই বলে আসছে, কাশ্মীরের বিশেষ অধিকার বাতিল করা ভারতের অভ্যন্তরীণ বিষয়।

বিজ্ঞাপন
এশিয়া থেকে আরও পড়ুন
মন্তব্য করুন