বিজ্ঞাপন

ইসরায়েলকে সমর্থন দিয়ে বাইডেন তাঁর হাত রক্তাক্ত করেছেন বলে তুরস্কের প্রেসিডেন্ট গতকাল সোমবার মন্তব্য করেন। বাইডেনের উদ্দেশে এরদোয়ান বলেন, ‘আপনি আপনার রক্তাক্ত হাত দিয়ে ইতিহাস লিখছেন।’

বাইডেনের উদ্দেশে এরদোয়ান আরও বলেন, ‘এ কথা বলতে আপনি আমাদের বাধ্য করেছেন। কারণ, আমরা এ নিয়ে আর চুপ থাকতে পারি না।’

এরদোয়ান আরও বলেন, ‘আজ আমরা দেখলাম, ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রিতে সই করেছেন বাইডেন।’

তুরস্কের টেলিভিশনে প্রচারিত ভাষণে বাইডেন সম্পর্কে সরাসরি এই মন্তব্য করেন এরদোয়ান। গত জানুয়ারি মাসে মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব নেন বাইডেন। দায়িত্ব নেওয়ার পর বাইডেনকে সবচেয়ে কড়া ভাষায় আক্রমণ করলেন এরদোয়ান।

গত সপ্তাহে ইসরায়েলের বিরুদ্ধে সন্ত্রাসবাদ চালানোর অভিযোগ আনেন এরদোয়ান।

গত রোববার ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যে সংঘাত বন্ধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের আহ্বানসংবলিত বিবৃতি আটকে দেয় যুক্তরাষ্ট্র। ইসরায়েলের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্রের আপত্তির কারণে নিরাপত্তা পরিষদের রোববারের বৈঠক থেকে কোনো ফল আসেনি। তার আগে বাইডেন ইসরায়েলের আত্মরক্ষার অধিকার আছে বলে মন্তব্য করেন। অবশ্য এখন তিনি ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে যুদ্ধবিরতির পক্ষে সমর্থন জানিয়েছেন।

ইসরায়েল-ফিলিস্তিন ইস্যুতে রোববার জরুরি বৈঠকে বসে ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি)। বৈঠকে ফিলিস্তিনি জনগণের জন্য ‘সুরক্ষা বাহিনী’ গঠনের প্রস্তাব তোলে তুরস্ক।

গত মার্চ মাসের তৃতীয় সপ্তাহে এবিসি নিউজকে একটি সাক্ষাৎকার দেন বাইডেন। অনুষ্ঠানে এক প্রশ্নের জবাবে তিনি পুতিনকে ‘হত্যাকারী’ বলে মন্তব্য করেন। পুতিনের বিরুদ্ধে রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সি নাভানলিকে হত্যার জন্য বিষ প্রয়োগের নির্দেশ দেওয়ার অভিযোগ রয়েছে। বাইডেন এই বিষয়কে ইঙ্গিত করেন।

এশিয়া থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন