default-image

করোনাভাইরাস আবারও চীনে হানা দিতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন দেশটির প্রেসিডেন্ট সি চিন পিং। গতকাল বুধবার চীনা কমিউনিস্ট পার্টির সর্বোচ্চ নীতি–নির্ধারণী অংশ পলিট ব্যুরোর সভায় তিনি এই আশঙ্কা প্রকাশ করেন।

মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাস মোকাবিলায় চীন আপাতত সাফল্য দেখিয়েছে। উহান থেকে এই ভাইরাস ছড়িয়ে পড়ার ১০০ দিনের দিকে এসে চীনে এই ভাইরাসে নতুন করে কারো মৃত্যু হয়নি। আক্রান্তের সংখ্যাও অনেক কমে এসেছে। গতকাল উহান থেকে ৭৭ দিন পর লকডাউন পুরোপুরি তুলে নিয়ে জনজীবন স্বাভাবিক করা হয়েছে। এই পরিস্থিতিতে কত দ্রুত অর্থনৈতিক ক্ষতি সামলে নেওয়া যায়, তা নিয়ে আলোচনা করতে এই সভার আয়োজন করা হয়েছিল বলে রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়ার খবরে বলা হয়েছে।

সি বলেন, চীনের কর্মসংস্থান, অর্থনীতি ও সামাজিক পরিসরে নতুন ধরনের কঠিন পরিস্থিতি ও চ্যালেঞ্জের উদ্ভব হয়েছে। এটাকে দক্ষতার সঙ্গে সামাল দেওয়াই এখন মূল চ্যালেঞ্জ। তিনি বাইরে থেকে আসা মানুষের বিষয়ে সতর্ক থাকতে কর্তৃপক্ষকে নির্দেশ দেন। আর সাধারণ মানুষকে নিয়ম–নীতি মেনে চলার পরামর্শ দেন, যাতে আবার এই ভাইরাস ছড়িয়ে পড়তে না পারে। 

জনস হপকিন্স ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য মতে, বিশ্বে করোনায় মোট মারা গেছে ৮৮ হাজার ৪৪৩ জন। আর আক্রান্তের সংখ্যা ১৫ লাখ ১৪ হাজার ৮৬৬। চীনের সরকারি হিসাবে, করোনাভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে প্রায় ৮২ হাজার আর মারা গেছে ৩ হাজার ৩৩১ জন।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0