বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জেনেভায় এক সংবাদ ব্রিফিংয়ে গতকাল জাতিসংঘ শরণার্থীবিষয়ক হাইকমিশনারের (ইউএনএইচসিআর) মুখপাত্র বাবর বেলুচ বলেছেন, আরেকটি মানবিক বিপর্যয়ের দ্বারপ্রান্তে আফগানিস্তান। এটা এড়ানো সম্ভব। এটা অবশ্যই এড়াতে হবে।

বাবর বেলুচ আরও বলেন, আফগানিস্তানে একটি শান্তি চুক্তিতে পৌঁছাতে ব্যর্থতা এবং বর্তমান সহিংসতা বেড়ে গেলে দেশটির ভেতরে এবং প্রতিবেশী দেশগুলোতে আরও বাস্তুচ্যুতি হতে পারে।

জাতিসংঘ শরণার্থী সংস্থার ধারণা অনুযায়ী, গত জানুয়ারি মাস থেকে দেশটিতে ২ লাখ ৭০ হাজার মানুষ নতুন করে বাস্তুহারা হয়েছে। এতে দেশটির মতো ৩৫ লাখ মানুষ তাদের ঘরবাড়ি ছাড়তে বাধ্য হয়েছে।

শরণার্থীবিষয়ক হাইকমিশনারের মুখপাত্র বলেন, যারা বাস্তুহারা হয়েছে, তারা নিরাপত্তার বিষয়টি ঘিরে বেশি অভিযোগ জানায়। সশস্ত্র গোষ্ঠীর চাঁদাবাজি, রাস্তায় চলাচলে বিস্ফোরণের ঘটনা, আয়-রোজগার না থাকা এবং সামাজিক সেবায় বিঘ্ন ঘটার বিষয়গুলোকেও দায়ী করে অনেকে।

ইউএনএইচসিআর বলছে, গত বছরের তুলনায় এ বছর আফগানিস্তানে বেসামরিক মানুষের মৃত্যু ২৯ শতাংশ বেড়েছে।

বেলুচ বলেন, ‘এই কঠিন মুহূর্তে আমরা আন্তর্জাতিক সম্প্রদায়কে দেশটির সরকার, জনগণ ও প্রতিবেশীদের সমর্থন জানানোর আহ্বান জানাই।’

এর আগে গত সোমবার আফগানিস্তানে নিযুক্ত মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের শীর্ষ জেনারেল অস্টিন স্কট মিলার পদত্যাগ করেন। যুক্তরাষ্ট্রে সেনা অভিযান আগামী ৩১ আগস্ট শেষ হতে পারে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের এমন ঘোষণার পর তিনি পদত্যাগ করেছেন।

যুক্তরাজ্যসহ ন্যাটো সদস্যভুক্ত অন্য দেশগুলো প্রায় সব সেনাসদস্য সরিয়ে নিয়েছে। সোমবার খুব সাদামাটা অনুষ্ঠানের মধ্য দিয়ে জেনারেল মিলার তাঁর দায়িত্ব যুক্তরাষ্ট্রের দুই জেনারেলের কাছে হস্তান্তর করেন। তাঁদের মধ্যে একজন ফ্লোরিডায় সেন্ট্রাল কমান্ডের সদর দপ্তরে মার্কিন সেনা অভিযানের তদারক করবেন। আরেকজন আনুষ্ঠানিকভাবে মার্কিন সেনা প্রত্যাহারের পরও অবশিষ্ট ৬৫০ সেনা নিয়ন্ত্রণ করবেন।

আফগানিস্তানের বেশির ভাগ এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নেওয়ার দাবি করেছে সশস্ত্র গোষ্ঠী তালেবান। সম্প্রতি আফগানিস্তানের বিভিন্ন এলাকায় হামলা চালাচ্ছে তালেবান। গুরুত্বপূর্ণ সীমান্ত-ক্রসিংগুলো নিয়ন্ত্রণে নিচ্ছে।

২০০১ সালে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট তালেবানদের ক্ষমতাচ্যুত করেছে। প্রেসিডেন্ট বাইডেন ও অন্যান্য মার্কিন নেতা মনে করেন, তালেবানরা কাবুল থেকে আর আফগান সরকারকে ক্ষমতাচ্যুত করতে পারবে না।

এশিয়া থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন