default-image

ইউরেনিয়াম সমৃদ্ধকরণে তেহরানের ঘোষণায় ইউরোপের তিন দেশের উদ্বেগ ‘ভুল-বোঝাবুঝি’ বলে দাবি করেছে ইরান। তারা এই ভুল-বোঝাবুঝি নিরসনের উদ্যোগ নিতে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার (আইএইএ) প্রতি আহ্বান জানিয়েছে।

পারমাণবিক অস্ত্র তৈরির অন্যতম উপাদান ইউরেনিয়াম ২০ শতাংশ পর্যন্ত সমৃদ্ধ করার কথা ঘোষণা দিয়েছে ইরান। তারা বলছে, ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচি অগ্রগামী গবেষণার অংশ। তেহরানে অবস্থিত একটি চুল্লির জ্বালানির জন্য কাজটি করা হচ্ছে। তেহরানের দাবি, এই কর্মসূচি নিয়ে তারা ২০১৫ সালের চুক্তির বরখেলাপ করেনি।

ইরানের পারমাণবিক সংস্থা বলছে, বিদ্যুৎ উৎপাদনকেন্দ্রগুলোতে ব্যবহারের জন্য তাদের পারমাণবিক জ্বালানি প্রয়োজন। সেই কাজে ব্যবহারের জন্যই তারা ইউরেনিয়াম সমৃদ্ধ করছে। পাঁচ মাসের মধ্যেই তাদের এটা করতে হবে। গত মাসের প্রথম দিকে ইরানের পার্লামেন্ট এ-সংক্রান্ত একটি আইনও পাস করেছে। আর এই বিষয় নিয়েই উদ্বেগ প্রকাশ করেছে ইউরোপের তিন দেশ ফ্রান্স, জার্মানি ও যুক্তরাজ্য।

বিজ্ঞাপন

গতকাল শনিবার এক বিবৃতিতে ফ্রান্স, জার্মানি ও যুক্তরাজ্য বলেছে, তেহরান ইউরেনিয়াম সমৃদ্ধকরণের পরিকল্পনা করছে। তেহরান বেসামরিক খাতে ব্যবহারের জন্য নয়, বরং সামরিক খাতে ব্যবহারের লক্ষ্যেই এই কর্মসূচি নিয়েছে। তারা ইরানকে ২০১৫ সালের চুক্তিতে ফিরে যাওয়ার আহ্বান জানায়। ওই চুক্তি অনুযায়ী ইরান ১৫ বছর তাদের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচি বা এ ধরনের কার্যক্রম বন্ধ রাখবে।

ইরান এই কার্যক্রম শুরুর আগে আনুষ্ঠানিকভাবে আইএইএকে জানিয়েছিল। তিন দেশের উদ্বেগের পর ইরান বলছে, তাদের আশা, এই ভুল-বোঝাবুঝি নিরসনে আইএইএ উদ্যোগ নেবে।

এশিয়া থেকে আরও পড়ুন
মন্তব্য করুন