বিজ্ঞাপন
বিজ্ঞাপন

অ্যাপলের সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ক্রেগ ফেদেরিগ এক বিবৃতিতে বলেন, কোনো ধরনের জবাবদিহি ছাড়াই বিভিন্ন রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান এনএসও গ্রুপের অত্যাধুনিক নজরদারি প্রযুক্তির পেছনে লাখ লাখ ডলার ব্যয় করা হচ্ছে। এ পদ্ধতির পরিবর্তন দরকার।

ইসরায়েলি সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটির দাবি, সন্ত্রাসী এবং অপরাধীদের ওপর নজরদারি করতেই তাদের এ প্রযুক্তি নির্মাণ করা হয়েছে। অ্যাপলের মামলার পরিপ্রেক্ষিতে এএসও গ্রুপের একজন মুখপাত্র এক বিবৃতিতে বলেছেন, তাঁদের প্রতিষ্ঠান সত্যের পক্ষে সমর্থন অব্যাহত রাখবে।

ওই মুখপাত্র আরও দাবি করেছেন, ‘সন্ত্রাসীরা অবাধে প্রযুক্তিগত সুবিধা ব্যবহার করে আশ্রয়স্থলে কাজ করতে পারে। আমরা সরকারকে এটির বিরুদ্ধে লড়াই করার জন্য বৈধ হাতিয়ার সরবরাহ করি।’

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল–জাজিরা জানায়, অ‌্যাপল মামলা করায় এনএসওর সংকট আরও বাড়ল। পেগাসাস-কাণ্ডে এনএসওকে আগেই কালো তালিকাভুক্ত করে যুক্তরাষ্ট্র। পেগাসাস স্পাইওয়‌্যার দিয়ে বিশ্বের বিভিন্ন দেশে রাজনৈতিক নেতা, সমাজকর্মী, সাংবাদিক, আমলাসহ বহু মানুষের ফোনে আড়ি পাতা ও তথ‌্য হাতিয়ে নেওয়ার চেষ্টা করা হয়েছে।

এশিয়া থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন