ইসরায়েলে মরুর বুকে ১২০০ বছর আগের মসজিদের সন্ধান

বিজ্ঞাপন
default-image

ইসরায়েলের মরুভূমিতে হাজার বছরের পুরোনো একটি মসজিদের সন্ধান পাওয়া গেছে। প্রত্নতত্ত্ববিদদের ধারণা, মসজিদটি ইসলামের শুরুর দিকে তৈরি করা হয়েছিল। প্রায় ১ হাজার ২০০ বছর আগে নেগেভ মরুভূমির রাহাত এলাকায় মসজিদটি নির্মাণ করা হয়।

ইসরায়েল অ্যান্টিকস অথোরিটির (আইএএ) বরাত দিয়ে বিবিসি এ খবর প্রকাশ করেছে।

ইসরায়েল অ্যান্টিকস অথোরিটি দেশটির প্রত্নতত্ত্ব খননের কাজ করে। ইসরায়েলে প্রাচীনকাল নিয়ে গবেষণাও করে আইএএ। এর প্রত্নতত্ত্ববিদেরা বলছেন, বেদুইন শহরে ভবন নির্মাণের সময় এই মসজিদের সন্ধান পাওয়া যায়। তাঁরা বলছেন, ইসরায়েলের ওই এলাকায় এই প্রথম এত প্রাচীন একটি মসজিদের খোঁজ মিলল। এর আগে জেরুজালেম ও মক্কায়ও এমন ধরনের প্রাচীন মসজিদ পাওয়া গেছে।

প্রত্নতত্ত্ববিদেরা বলছেন, তাঁরা যে যে ধ্বংসাবশেষের সন্ধান পেয়েছেন, সেগুলো পরীক্ষা করে দেখেছেন মসজিদটি সপ্তম কিংবা অষ্টম শতাব্দীতে তৈরি করা হয়েছিল।

আইএএর খনন-বিষয়ক পরিচালক জন সেলিগম্যান ও সাহার জুর বিবিসিকে বলেছেন, বিশ্বে প্রাচীন যেসব মসজিদের সন্ধান পাওয়া গেছে, তার মধ্যে এটি খুব বিরল হতে পারে বলে তারা ধারণা করছেন।

default-image

গবেষকেরা বলছেন, স্থানীয় কৃষকেরাই এই মসজিদে নামাজ পড়তে যেতেন বলে তাঁরা ধারণা করছেন। মসজিদটি একটি খোলা জায়গায় অবস্থিত। মসজিদটি ইসলামের পবিত্র শহর মক্কা নগরের দিকে মুখ করা। এটি আকারে ছোট।

জন সেলিগম্যান বলেন, প্রাপ্ত তথ্যপ্রমাণ থেকেই এটা স্পষ্ট যে শত শত বছর আগে মসজিদটি নির্মাণ করা হয়েছিল।

ইতিহাসবিদ গিডন অভনি বলছেন, ৬৩৬ খ্রিষ্টাব্দে আরবেরা মসজিদ নির্মাণ করেছিল। তিনি বলেন, এই গ্রাম ও মসজিদের সন্ধান পাওয়ার ঘটনা সে সময়কার ইতিহাসের জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ ঘটনা।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন