বিজ্ঞাপন
বিজ্ঞাপন

খুচরা বিক্রেতাদের সংগঠন যখন দুধের দাম বাড়ানোর বিপক্ষে অবস্থান নিয়েছে, তখন কীভাবে পাইকারি বিক্রেতারা দাম বাড়ালেন, সে ব্যাপারে ওয়াহিদের কাছে জানতে চাওয়া হয়। জবাবে তিনি বলেন, পাইকারি বিক্রেতারা দুধের দাম লিটারে ৪০ রুপি বাড়ানোর পরিকল্পনা করেছিলেন। দুই মাস ধরে তারই প্রতিবাদ জানিয়ে আসছেন খুচরা বিক্রেতারা। আর পাইকারি বিক্রেতারা দাম বাড়িয়ে ফেললেন, খুচরা বিক্রেতাদের দাম বাড়ানো ছাড়া আর উপায় থাকে না।

ওয়াহিদের অভিযোগ, সত্যিকার অর্থে যাঁরা দুধের দাম বাড়ার জন্য দায়ী, তাঁদের বিরুদ্ধে পদক্ষেপ না নিয়ে খুচরা বিক্রেতাদের বিরুদ্ধে প্রচুর জরিমানা আরোপ করা হচ্ছে।

ওয়াহিদ আরও জানান, ২০১৫ সালের মার্চে দুধের দাম লিটারপ্রতি ৯৪ রুপি নির্ধারণ করা হয়েছিল। তার পর থেকে সরকারি কোনো ছাড়পত্র ছাড়াই লাফিয়ে লাফিয়ে বাড়ছে দাম। তিনি বলেন, পাইকারি বিক্রেতারা খুচরা বিক্রেতাদের দুই মাস পর আবারও দাম বাড়ানোর হুমকি দিয়েছেন। দুধের দাম প্রতি লিটারে ৩০ রুপি বাড়ানোর পরিকল্পনা করছেন তাঁরা।

গবাদিপশু খামারিদের সংগঠনের পক্ষ থেকে দাম বাড়ানোর সঙ্গে নিজেদের সংশ্লিষ্টতা থাকার কথা অস্বীকার করা হয়েছে। ডেইরি ক্যাটল ফারমার্স অ্যাসোসিয়েশনের (ডিসিএফএ) প্রেসিডেন্ট শাকির গুজ্জার দাবি করেছেন, তরল দুধের দাম বাড়ানোর ক্ষেত্রে তাঁর সংগঠনের কোনো ভূমিকা নেই। পাইকারি বিক্রেতারাই দাম বাড়িয়েছেন।

সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহে করাচি কমিশনারকে দুগ্ধ খামারিদের সংগঠন ও সিন্ধু খাদ্য কর্তৃপক্ষের (এসএফএ) প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসার জন্য সিন্ধু হাইকোর্ট আদেশ দিয়েছিলেন। দুধের গুণমান ও সরকারি দামে দুধ বিক্রির বিষয়টি নিশ্চিত করার তাগিদ দেওয়া হয়েছিল।

২১ অক্টোবরের মধ্যে এ–সংক্রান্ত নির্দেশনা অনুমোদন করে যথাযথ কাগজপত্র আদালতে উপস্থাপনের জন্য কমিশনারকে নির্দেশ দিয়েছিলেন বিচারপতি মোহাম্মদ ইকবাল কালহোরোর নেতৃত্বাধীন দুই বিচারপতির বেঞ্চ।

পূর্ববর্তী শুনানিতে সহকারী কমিশনার আদালতকে আশ্বস্ত করেছিলেন, শহরে নির্ধারিত মূল্যে দুধ বিক্রি করা হবে। তবে বিচারপতিদের ওই বেঞ্চ দুধের দাম ও মানসংক্রান্ত কয়েকটি পিটিশন আমলে নেওয়ার পর থেকে সরকারি কর্মকর্তারা আর আদালতে হাজির হননি। বিচারপতিদের বেঞ্চের পক্ষ থেকে বলা হয়, আদালতে কর্তৃপক্ষ যে প্রতিবেদন জমা দিয়েছে, তাতে বোঝা যায় দুধের জন্য সরকার নির্ধারিত দাম মেনে চলা হয় না।

এশিয়া থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন