default-image

মার্কিন প্রযুক্তি জায়ান্ট গুগল তার সার্চ ইঞ্জিন অস্ট্রেলিয়ায় অচল করে দেওয়ার হুমকি দিয়েছে। তবে হুমকির পরোয়া না করার কথা বলেছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী। আজ শুক্রবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

সংবাদ আধেয় (নিউজ কনটেন্ট) ব্যবহারের জন্য অস্ট্রেলিয়ার প্রকাশকদের সঙ্গে রয়্যালটি ভাগ করে নিতে গুগলকে বাধ্য করার সরকারি প্রচেষ্টার পরিপ্রেক্ষিতে প্রযুক্তি জায়ান্টটির পক্ষ থেকে আজ ওই হুমকি দেওয়া হয়।

গুগল বলেছে, নিউজ কনটেন্ট ব্যবহারের জন্য অস্ট্রেলিয়ার গণমাধ্যম প্রতিষ্ঠানগুলোকে অর্থ দিতে বাধ্য করা হলে সে দেশ থেকে তারা তাদের সার্চ ইঞ্জিন সরিয়ে নেবে।

বিষয়টি নিয়ে কয়েক মাস ধরে অস্ট্রেলিয়া সরকারের সঙ্গে গুগলের বিরোধ চলছে। এখন এই বিরোধ নাটকীয় মোড় নিল। গুগল শেষ পর্যন্ত অস্ট্রেলিয়া সরকারকে হুমকি দিল।

বিজ্ঞাপন
default-image

অস্ট্রেলিয়া একটি ঐতিহাসিক আইন করতে যাচ্ছে। প্রস্তাবিত আইনে গুগল, ফেসবুকসহ অন্যান্য প্রযুক্তি কোম্পানিগুলোকে সংবাদ আধেয় ব্যবহারের জন্য দেশটির স্থানীয় গণমাধ্যম প্রতিষ্ঠানগুলোকে অর্থ দিতে বাধ্য করার বিধান রাখা হচ্ছে।

গুগল অস্ট্রেলিয়ার ব্যবস্থাপনা পরিচালক মেল সিলভা আজ এ–সংক্রান্ত সিনেট শুনানিতে অংশ নেন। তিনি বলেন, প্রস্তাবিত আইনটি কঠোর। এই আইনের অধীনে কার্যক্রম পরিচালনা করা সম্ভব না। এই আইন অস্ট্রেলিয়ায় গুগলের সেবাপ্রাপ্তিকে ক্ষতিগ্রস্ত করবে। অস্ট্রেলিয়া সরকার আইনটি কার্যকর করলে সে দেশ থেকে গুগলের সার্চ ইঞ্জিন সরিয়ে নেওয়া ছাড়া তাদের আর কোনো উপায় থাকবে না।

গুগলের এমন হুমকির পরিপ্রেক্ষিতে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, তাঁর দেশের আইনপ্রণেতারা হুমকিতে মাথা নত করবেন না।

স্কট মরিসন বলেন, চলতি বছর পার্লামেন্টের মাধ্যমে আইনটি পাসের ব্যাপারে তাঁর সরকার বদ্ধপরিকর।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী বলেন, কোনো কোম্পানি অস্ট্রেলিয়ায় কী করতে পারবে বা পারবে না, সে বিষয়ে অস্ট্রেলিয়াই আইন করে থাকে। পার্লামেন্টের মাধ্যমে এই আইন করা হয়। এই আইন অনুযায়ী যারা কাজ করতে চায়, তাদের স্বাগত। কিন্তু কোনো হুমকিতে তারা সাড়া দেন না।

অস্ট্রেলিয়ার একাধিক আইনপ্রণেতা গুগলের এই হুমকিকে ‘ব্ল্যাকমেল’ বলে বর্ণনা করেছেন। একই সঙ্গে তাঁরা বলেছেন, এটা গণতন্ত্রকে বৃহৎ করপোরেশনের হুমকি।কপিরাইট ইস্যু নিয়ে এক দেশে চুক্তি, এক দেশে হুমকি দিল গুগল

এশিয়া থেকে আরও পড়ুন
মন্তব্য করুন