রেশিনি বিবিসিকে বলেন, ‘আমি মনে করি, তিনি (প্রেসিডেন্ট রাজাপক্ষে) একজন সন্ত্রাসীর মতো। তিনি এত দিন দেশে সন্ত্রাস কায়েম করেছেন। তাই তিনি চলে যাওয়ায় আমি খুশি। কিন্তু শ্রীলঙ্কার বর্তমান পরিস্থিতির জন্য দুঃখিত।’

দুই বোন আশাবাদী, শ্রীলঙ্কা নতুন অধ্যায়ের দিকে যাবে। রেশানি বলেছিলেন, ‘আশা করি, ভবিষ্যতে আমরা অর্থনৈতিক ও সামাজিকভাবে একটি উন্নত দেশ পাব।’

এদিকে বিবিসির খবরে বলা হয়েছে, শ্রীলঙ্কায় ভোর হওয়ার সঙ্গে সঙ্গে কলম্বোর কেন্দ্রস্থলে হাজারো মানুষ রাস্তায় নেমেছেন। অনেকেই শহরের প্রধান প্রতিবাদস্থল বলে পরিচিত গল ফেস গ্রিনে জমায়েত হয়েছেন। সেখানে তৈরি করা একটি অস্থায়ী মঞ্চে সাধারণ মানুষ বক্তব্য দিচ্ছেন।

এর আগে গতকাল রাতে সামরিক বিমানে গোতাবায়া রাজাপক্ষে মালদ্বীপ পালিয়ে যান। ৭৩ বছর বয়সী গোতাবায়া, তাঁর স্ত্রী, দুই দেহরক্ষীসহ চার যাত্রী নিয়ে সামরিক বিমানটি মালদ্বীপের উদ্দেশে যাত্রা করে। রাতেই মালদ্বীপ পৌঁছান তিনি।

গত মার্চ থেকে শ্রীলঙ্কায় চলছে সরকারবিরোধী বিক্ষোভ । গত শনিবার শত শত বিক্ষোভকারী প্রেসিডেন্ট গোতাবায়ার বাসভবনে ঢোকে। এরপর এদিন রাতে পদত্যাগের ঘোষণা দেন গোতাবায়া। ঘোষণা অনুযায়ী বুধবার তাঁর পদত্যাগের কথা। এর আগে তিনি দেশ ছাড়লেন।

পদত্যাগের আগেই গত সোমবার রাতে তিনি দেশ ছেড়ে পালানোর চেষ্টা করেন। তবে বিমানবন্দরে অভিবাসন কর্মকর্তারা তাঁকে আটকে দেন। পরে তিনি নৌপথে পালানোর চেষ্টা করেন। গোতাবায়ার ভাই সাবেক অর্থমন্ত্রী বাসিল রাজাপক্ষেও এদিন পালানোর চেষ্টা করেন।

শ্রীলঙ্কায় ক্ষমতাসীন কোনো প্রেসিডেন্টকে গ্রেপ্তারের সুযোগ নেই । গোতাবায়া আশঙ্কা করছিলেন, প্রেসিডেন্ট পদ ছাড়ার পর তাঁকে গ্রেপ্তার করা হতে পারে। এ জন্য তিনি সোমবার রাতে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের উদ্দেশে দেশত্যাগের চেষ্টা করেন। তবে অভিবাসন কর্মকর্তারা তাঁকে আটকে দেন। তিনি ও তাঁর স্ত্রীসহ পরিবারের ১৫ সদস্য আরব আমিরাতের চারটি ফ্লাইট ধরতে পারেননি। পরে বন্দরনায়েক আন্তর্জাতিক বিমানবন্দরের পাশের সামরিক ঘাঁটিতে ফিরে যান তাঁরা।

দেশত্যাগের আগে পদত্যাগপত্রে স্বাক্ষর করেছেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। সোমবার তিনি পদত্যাগপত্রে সই করেন বলে জানা গেছে। গোতাবায়া পদত্যাগপত্রে স্বাক্ষর করে একজন ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তার কাছে হস্তান্তর করেছেন। ওই কর্মকর্তা পদত্যাগপত্রটি স্পিকারের কাছে হস্তান্তর করবেন।

গোতাবায়ার পদত্যাগপত্র কার্যকর হবে বুধবার (১৩ জুলাই) থেকে। স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে বুধবার আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্টের পদত্যাগপত্রের কথা জানাবেন।

এশিয়া থেকে আরও পড়ুন
মন্তব্য করুন