default-image

বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি বিভাগের শীর্ষ পর্যায়ের এক বিশেষজ্ঞ বলেছেন, চীন থেকে করোনাভাইরাসের উৎপত্তি হয়নি, বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষে এমন কথা বলা ‘একেবারে অনুমাননির্ভর’ হবে। গতকাল শুক্রবার জেনেভায় এক ভার্চ্যুয়াল ব্রিফিংয়ে মাইক রায়ান এ কথা বলেন। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, গত বছরের ডিসেম্বরে চীনের উহানের একটি বাজারে প্রথম করোনার সংক্রমণ শনাক্ত করা হয়।

চীনের পক্ষ থেকে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে একটি বিবৃতি দেওয়া হচ্ছে যাতে দাবি করা হচ্ছে, উহানে ভাইরাসটি আবিষ্কারের আগেই অন্য দেশে এর অস্তিত্ব ছিল।

বিজ্ঞাপন

উদাহরণ হিসেবে আমদানি করা হিমায়িত খাবারের প্যাকেটে এর উপস্থিতির বিষয়টি তুলে ধরা হচ্ছে। এর বাইরে গত বছর ইউরোপে এ ভাইরাস ছড়ানোর বিষয়টি গবেষণাপত্রের উদ্ধৃতি দিয়ে বোঝানো হচ্ছে।

চীনের বাইরে করোনাভাইরাসের উপস্থিতি নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ মাইক রায়ানকে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘চীন থেকে করোনাভাইরাসের উৎপত্তি হয়নি, এমন কথা বলা আমাদের পক্ষে অনুমানমূলক হবে।’

রায়ান বলেন, সবার দৃষ্টিকোণ থেকে পরিষ্কার যে ভাইরাসটি প্রথম কোথায় পাওয়া গিয়েছিল, সেখান থেকেই তদন্ত শুরু করাতে হবে। তদন্তে প্রমাণ পাওয়া গেলে তখন তা অন্য জায়গায় নিতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এ বিশেষজ্ঞ বলেন, সংস্থাটি উহানের বাজারে ভাইরাসের উৎপত্তির খোঁজে গবেষকদের পাঠাতে ইচ্ছুক।

এর আগে ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ‘চীনকেন্দ্রিক’ বলে অভিযোগ করা হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে এ অভিযোগ অস্বীকার করা হয়।

মন্তব্য করুন