default-image

চীনে নতুন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত মানুষের সংখ্যা ১০০ পেরিয়ে গেছে। আজ মঙ্গলবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

দেশটির কর্তৃপক্ষ বলছে, করোনাভাইরাসে এখন পর্যন্ত ১০৬ জন মারা গেছে। এ ছাড়া দেশটিতে এই ভাইরাসে ৪ হাজারের বেশি মানুষ সংক্রমিত হয়েছে।

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে চীনের বিভিন্ন অংশে ভ্রমণ নিষেধাজ্ঞা আরও জোরদার করা হয়েছে। বেশ কিছু শহরে গণপরিবহন বন্ধ করে দেওয়া হয়েছে।

করোনাভাইরাসের উৎপত্তিস্থল হুবেই প্রদেশের উহান শহর। ভাইরাসটির দ্রুত বিস্তারের প্রেক্ষাপটে ইতিমধ্যে উহান শহর অবরুদ্ধ হয়ে পড়েছে। হুবেই প্রদেশে করোনাভাইরাস প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও চিকিৎসা কার্যক্রমে লাখো চিকিৎসাকর্মী যোগ দিয়েছেন।

চীনা ন্যাশনাল হেলথ কমিশন সতর্ক করে বলেছে, করোনাভাইরাসের বিস্তার আরও বাড়তে পারে।

চীনের বাইরে বিভিন্ন দেশে করোনাভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত করা হয়েছে। তবে চীন ছাড়া অন্য কোনো দেশে করোনাভাইরাসে সংক্রমিত হয়ে কেউ মারা যায়নি।

সবশেষ সিঙ্গাপুর ও জার্মানিতে করোনাভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়েছে। এর আগে ফ্রান্স, জাপান, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, নেপাল, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, কানাডা ও ভিয়েতনামে করোনাভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়।

যুক্তরাষ্ট্র তাদের নাগরিকদের চীন ভ্রমণের বিষয়টি পুনর্বিবেচনা করতে বলেছে। আর হুবেই প্রদেশ ভ্রমণ না করতে পরামর্শ দিয়েছে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0