বিজ্ঞাপন
বিজ্ঞাপন

সৌদি আরবের এ সিদ্ধান্ত আগামী ১ ডিসেম্বর থেকে কার্যকর হবে। টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, করোনার সংক্রমণ ঠেকাতে চলতি বছরের ফেব্রুয়ারিতে কয়েকটি দেশ থেকে প্রবাসীদের সরাসরি প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছিল সৌদি আরব। এই দেশগুলো হলো লেবানন, সংযুক্ত আরব আমিরাত, মিসর, তুরস্ক, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স, ইতালি, আয়ারল্যান্ড, পর্তুগাল, সুইজারল্যান্ড, সুইডেন, ব্রাজিল, আর্জেন্টিনা, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, ইন্দোনেশিয়া, ভারত ও জাপান। ওই নিষেধাজ্ঞা আরোপ করে বলা হয়েছিল, এসব দেশের নাগরিকদের সৌদি আরবে প্রবেশ করতে হলে প্রথমে অন্য দেশে গিয়ে দুই সপ্তাহ থাকতে হবে।

এই নিষেধাজ্ঞা শুধু যে এসব দেশের নাগরিকদের জন্য ছিল, এমনটি নয়। যে পর্যটকেরা এসব দেশে ট্রানজিট–সুবিধা নিয়েছিলেন, তাঁদের জন্যও এ নিষেধাজ্ঞা প্রযোজ্য ছিল। তখন বলা হয়েছিল, যে পর্যটকেরা এসব দেশে ট্রানজিট–সুবিধা নিয়েছেন, তাঁরাও ১৪ দিনের মধ্যে সৌদি আরবে প্রবেশ করতে পারবেন না।

তবে সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুসারে, নিষেধাজ্ঞার আওতায় থাকা ২০ দেশের তালিকা থেকে বাদ পড়ল ছয় দেশ। ফলে ওই ছয় দেশের নাগরিককে আর অন্য দেশ হয়ে সৌদি আরবে প্রবেশ করতে হবে না। সরাসরি তাঁরা দেশটিতে যেতে পারবেন। বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, তবে এই ছয় দেশ থেকে যাওয়ার পর সৌদি সরকারের অনুমোদিত কোয়ারেন্টিন সেন্টারে পাঁচ দিন থাকতে হবে প্রবাসীদের।

এশিয়া থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন