বিজ্ঞাপন
বিজ্ঞাপন

মং কিয়াও (৪০) নামের এই সাবেক আইনপ্রণেতাকে ইয়াঙ্গুনের একটি অ্যাপার্টমেন্ট থেকে গ্রেপ্তার করা হয়। তিনি ফিউ জেয়া থ নামেও পরিচিত। জান্তার তথ্যবিষয়ক একটি দল বলেছে, ‘কর্তব্যপরায়ণ নাগরিক’দের সহযোগিতায় গ্রেপ্তার করা গেছে তাঁকে। তাঁর কাছ থেকে দুটি পিস্তল, গুলি ও এম-১৬ রাইফেল পাওয়া গেছে।

কিয়াওয়ের আক্রমণাত্মক গানের কারণে আগের জান্তা সরকারও তাঁর ওপর বেশ ক্ষিপ্ত ছিল। সেই ক্ষোভের জের ধরে ২০০৮ সালে তাঁকে কারাদণ্ডও দেওয়া হয়। তবে এবার তাঁর বিরুদ্ধে অভিযোগ আনা হয়, তিনি বেআইনি একটি সংস্থার সদস্য ও তাঁর কাছে বিদেশি মুদ্রা ছিল। ২০১৫ সালে তিনি সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) থেকে পার্লামেন্ট সদস্য নির্বাচিত হন।

মিয়ানমারে গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। গ্রেপ্তার করা হয় অং সান সু চিসহ তাঁর দলের শীর্ষ নেতাদের। তখন থেকে ৭৬ বছর বয়সী সু চি গৃহবন্দী। এরপর আদালতে হাজিরার দিনে খুবই অল্প সময়ের জন্য প্রকাশ্যে দেখা গেছে তাঁকে।

গত ফেব্রুয়ারিতে অভ্যুত্থানের পর দেশব্যাপী বিক্ষোভ ও ভিন্নমতের বিরুদ্ধে মারাত্মক দমন-পীড়নের জন্য মিয়ানমারে অস্থিরতা চলছে। অভ্যুত্থানের পর থেকে বেশ কয়েকজন সাংবাদিকসহ হাজারো মানুষকে আটক রাখা হয়েছে। চলতি মাসের শুরুর দিকে দেশটির সেনা–সমর্থিত একটি টেলিকম সংস্থার শীর্ষ নির্বাহী নিজ বাসার বাইরে গুলিবিদ্ধ হন।

এশিয়া থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন