default-image

তাইওয়ান জলসীমায় সামরিক মহড়া শুরু করেছে চীন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রবিষয়ক আন্ডার সেক্রেটারি কিথ ক্রাচের তাইওয়ান সফরের সময় চীন আজ শুক্রবার এই মহড়া শুরু করল। কিথের তিন দিনের এই সফরকে ওই অঞ্চলে মার্কিন উসকানি হিসেবে দেখছে চীন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, এই মহড়া মূলত ওয়াশিংটন-বেইজিংয়ের মধ্যকার চলমান উত্তেজনাকে আরও বাড়িয়ে দিল। অপর দিকে দিন যত যাচ্ছে, তাইওয়ানের প্রতি মার্কিন সমর্থন তত বৃদ্ধি পাচ্ছে।

অর্থনৈতিক প্রবৃদ্ধি, জ্বালানি ও পরিবেশের দায়িত্বে থাকা পররাষ্ট্রবিষয়ক আন্ডার সেক্রেটারি কিথ গতকাল বৃহস্পতিবার তাইওয়ানে পৌঁছান।  গত মাসেই তাইওয়ান সফর করেন মার্কিন স্বাস্থ্যমন্ত্রী অ্যালেক্স আজার।

আল–জাজিরার প্রতিবেদনে বলা হয়, ৪০ বছরের মধ্যে মার্কিন শীর্ষ স্থানীয় ব্যক্তিদের এই তাইওয়ান সফর। ওয়াশিংটন বলছে, এই সফর কোনো আঞ্চলিক উসকানি দেওয়ার জন্য নয়। শনিবার কিথ তাইওয়ানের প্রয়াত সাবেক প্রেসিডেন্ট লি তেংয়ের স্মরণসভায় যোগ দেবেন।

বিজ্ঞাপন

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র রেন গোকিয়াং আজ শুক্রবার অভিযোগ করেন, তাইওয়ানের ক্ষমতাসীন দল দল ডিপিপি ও যুক্তরাষ্ট্র মিলে বারবার ঝামেলা সৃষ্টি করছে। আগুন নিয়ে খেললে পুড়ে যেতে হবে। চীনের সার্বভৌমত্ব রক্ষার স্বার্থে তাইওয়ান জলসীমায় সামরিক মহড়া শুরু করা হয়েছে। তিনি তাইওয়ানকে চীনের অভ্যন্তরীণ বিষয় বলে উল্লেখ করেন।

রেন বলেন, শুক্রবার থেকে শুরু হওয়া মহড়ায় পিপলস লিবারেশন আর্মির পূর্বাঞ্চলীয় কমান্ড অংশ নিচ্ছে। এই মহড়া নিয়ে বিস্তারিত কিছু বলেননি তিনি। গত মাসে মার্কিন স্বাস্থ্যমন্ত্রীর সফরকালে চীনের যুদ্ধবিমান ওই অঞ্চলের আকাশসীমা অতিক্রম করেছিল।

বিজ্ঞাপন

তাইওয়ানের পক্ষ থেকে বলা হয়েছে, মার্কিন আন্ডার সেক্রেটারির এই সফর কোনো উসকানির জন্য নয়। কিথ আজ তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইন ওয়েংয়ের আমন্ত্রণে এক নৈশভোজে যোগ দেবেন। তাঁর তিন দিনের এই সফরে অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নে দ্বিপক্ষীয় আলোচনা হবে।

মন্তব্য পড়ুন 0