default-image

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু দেশটির নির্বাচনে জয়ী হওয়ার দাবি করেছেন। দেশটিতে গত দুই বছরের মধ্যে এটি চতুর্থ সাধারণ নির্বাচন। তবে নির্বাচনে জয়ী হিসেবে নিজেকে দাবি করলেও সরকার গঠনের জন্য নেতানিয়াহু প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারবেন কি না, তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, বুথফেরত জরিপে দেখা গেছে, বেনিয়ামিন নেতানিয়াহু নতুন সরকার গঠনের জন্য আইনসভায় প্রয়োজনীয় আসনের চেয়ে কম পাবেন। তাঁর লিকুদ পার্টি ও এর মিত্র রাজনৈতিক দলগুলো ৫২ বা ৫৩টি আসনে জয়ী হতে পারে বলে ধারণা করা হচ্ছে। ইসরায়েলের আইনসভা নেসেটে মোট ১২০টি আসন রয়েছে। অন্যদিকে নেতানিয়াহুর বিরোধিতা করা রাজনৈতিক দলগুলো ৬০টি আসনে জয়ী হতে পারে।

তবে ন্যাশনালিস্ট ইয়ামিনা পার্টি নেতানিয়াহুকে সমর্থন দিচ্ছে। এই দল সাতটি আসনে জয়ী হতে পারে বলে ধারণা করা হচ্ছে। অর্থাৎ সেই হিসাবে ন্যাশনালিস্ট ইয়ামিনা পার্টির সমর্থন পেলেও নেসেটে একক সংখ্যাগরিষ্ঠতা পাবেন না নেতানিয়াহু। ন্যাশনালিস্ট ইয়ামিনা পার্টির নেতৃত্বে আছেন নাফতালি বেনেট। তিনি নেতানিয়াহুর অনুগত বলে প্রচলিত আছে। তবে নেতানিয়াহুকে এবারও তিনি সমর্থন দেবেন কি না, তা নিয়ে এখনো আনুষ্ঠানিকভাবে কিছু জানাননি। বুথফেরত জরিপ প্রকাশিত হওয়ার পর বেনেট বলেছেন, ‘আমি সেই কাজই করব, যাতে ইসরায়েল রাষ্ট্রের কল্যাণ হবে।’

বিজ্ঞাপন

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, ইসরায়েলের সবচেয়ে বেশি সময় ধরে প্রধানমন্ত্রী পদে থাকা ব্যক্তিটি হলেন বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি আশা করছেন, গতকাল মঙ্গলবারের ভোটে জয়ী হয়ে একটি ডানপন্থী জোট গঠন করতে পারবেন। এর আগে ২০১৯ সাল থেকে ইসরায়েলে তিনটি সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। তবে সেগুলোয় একক সংখ্যাগরিষ্ঠতা কেউই পায়নি।

তবে এবারের নির্বাচনে কিছুটা সুবিধাজনক অবস্থায় আছেন বেনিয়ামিন নেতানিয়াহু। করোনাভাইরাস মহামারি ঠেকাতে তাঁর সরকার বেশ সফল। মহামারি পরিস্থিতি নিয়ন্ত্রণ করার পাশাপাশি করোনার টিকাদান কর্মসূচিতেও সফল ইসরায়েল। দেশটিতে এরই মধ্যে প্রায় ৪৫ লাখ নাগরিককে টিকা দেওয়া হয়েছে। ইসরায়েলের মোট জনসংখ্যা ৯০ লাখ। নির্বাচনের আগে করা জরিপ অনুযায়ী, এই অর্জন নির্বাচনে জয়ী হতে নেতানিয়াহুকে বাড়তি সুবিধা দিতে পারে।

বেনিয়ামিন নেতানিয়াহু এরই মধ্যে বলেছেন, গতকালের নির্বাচনে তাঁর দল বিশাল জয় পাবে। তিনি আরও বলেছেন, ‘নির্বাচিত যাঁরা আমাদের নীতিকে সমর্থন করেন, তাঁদের সবার কাছে আমি যাব। আমি কাউকে বাদ দেব না।’

এশিয়া থেকে আরও পড়ুন
মন্তব্য করুন