লাদাখের প্যাংগং লেক এলাকায় ভারতীয় সেনারা ফাঁকা গুলি ছুড়েছে বলে অভিযোগ চীনের
লাদাখের প্যাংগং লেক এলাকায় ভারতীয় সেনারা ফাঁকা গুলি ছুড়েছে বলে অভিযোগ চীনের রয়টার্স ফাইল ছবি

ভারতীয় সেনারা লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলএসি) অতিক্রম করে সতর্কতামূলক গুলি ছুড়েছে বলে অভিযোগ করেছে চীন। আজ মঙ্গলবার বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বেইজিংয়ের অভিযোগ, চীনের সঙ্গে বিরোধের জেরে গতকাল সোমবার ভারতীয় সেনারা দ্বিপক্ষীয় চুক্তি লঙ্ঘন করেছে। তারা লাদাখে এলএসি অতিক্রম করেছে।

প্যাংগং লেকের দক্ষিণ পাশের আকাশে তারা ফাঁকা গুলি ছুড়েছে। পরিস্থিতি স্থিতিশীল করার প্রয়োজনে চীনা সীমান্তরক্ষী বাহিনী পাল্টা পদক্ষেপ নিয়েছে।

বিজ্ঞাপন

পূর্ব লাদাখের এলএসি বরাবর ভারত ও চীনের মধ্যে নতুন করে উত্তেজনা বিরাজ করছে। অশান্ত পরিস্থিতির জন্য ভারত ও চীন পরস্পরকে দুষছে।

দিন কয়েক আগে বিরোধপূর্ণ সীমান্তে চীনা সেনাদের সঙ্গে ভারতীয় সেনাদের সংঘর্ষের ঘটনাও ঘটেছে। এ সংঘর্ষে ভারতীয় বিশেষ বাহিনীর এক সদস্য নিহত ও একজনের আহত হওয়ার খবর বের হয়। তবে কোনো পক্ষ আনুষ্ঠানিকভাবে তা স্বীকার করেনি।

গতকালের ঘটনা নিয়ে আজ একটি বিবৃতি দিয়েছে চীন। দেশটির সেনাবাহিনীর এক মুখপাত্র বলেছেন, ভারতীয় সেনারা অবৈধভাবে এলএসি অতিক্রম করেছে। তারা হুমকিমূলক ফাঁকা গুলি করেছে। এ পরিস্থিতিতে চীনা সীমান্তরক্ষীরা পাল্টা ব্যবস্থা নিতে বাধ্য হয়েছে।

বিজ্ঞাপন

ভারতীয় সেনাদের বিরুদ্ধে চীনা সীমান্তরক্ষী বাহিনী ঠিক কী ধরনের পাল্টা ব্যবস্থা নিয়েছে বা তারাও ফাঁকা গুলি করেছে কি না, তা বিবৃতিতে জানানো হয়নি।

চীনের পক্ষ থেকে এ ঘটনাকে গুরুতর উসকানি হিসেবে চিহ্নিত করা হয়েছে। তারা ভারতীয় পক্ষকে ভয়ংকর সব কর্মকাণ্ড দ্রুত বন্ধ করতে অনুরোধ জানিয়েছে।

মাস দুয়েক আগে চীনা সেনাদের সঙ্গে সীমান্ত সংঘাতে ভারতের ২০ সেনা নিহত হয়। সেই সংঘাতে চীনা সেনারাও হতাহত হয়। তবে তারা হতাহতের কোনো সংখ্যা উল্লেখ করেনি।
সীমান্তে উত্তেজনার জেরে চীন ও ভারতের মধ্যে বড় ধরনের সামরিক সংঘাতের আশঙ্কা পর্যবেক্ষকদের।

মন্তব্য পড়ুন 0