default-image

ফিলিস্তিনের প্রধান আলোচক সায়েব এরেকাত (৬৫) করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। আজ মঙ্গলবার জেরুজালেমের হাদাসাহ মেডিকেল সেন্টারে তিনি মারা যান।

এরেকাত ২৫ বছর ধরে ইসরায়েলের সঙ্গে ফিলিস্তিনের শান্তি আলোচনায় সম্পৃক্ত ছিলেন। তিনি প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের (পিএলও) সাধারণ সম্পাদক ও ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের উপদেষ্টা ছিলেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, এরেকাতের মৃত্যুতে ফিলিস্তিনে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। এরেকাতের সহযোগিতায় ১৯৯৩ সালে অসলো চুক্তি সম্পন্ন হয়।

এই চুক্তির মধ্য দিয়ে পশ্চিম তীর ও গাজা উপত্যকায় ফিলিস্তিনের সীমিত স্বশাসন ব্যবস্থার প্রবর্তিত হয়। ১৯৬৭ সালে আরব-ইসরায়েল যুদ্ধে ইসরায়েল এসব অঞ্চল দখলের পর এটাই ছিল ফিলিস্তিনের জন্য প্রথম কোনো কার্যকরী চুক্তি।

বিজ্ঞাপন

এরেকাতের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট আব্বাস। তিনি বলেছেন, ‘আমাদের প্রিয় ভাই ও বন্ধু, মহান যোদ্ধা সায়েব এরেকাতের মৃত্যু ফিলিস্তিন ও ফিলিস্তিনের জনগণের জন্য অপূরণীয় ক্ষতি।’

গত ৮ অক্টোবর এরেকাত নিজের কোভিড-১৯ পজিটিভের খবর নিশ্চিত করেন। এর ১১ দিন পর অবস্থার অবনতি হলে নিজ বাসা থেকে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়।

আরও অনেকের সঙ্গে এরেকাতও দুটি আলাদা স্বাধীন রাষ্ট্র গঠন (ফিলিস্তিন ও ইসরায়েল) ফিলিস্তিন-ইসরায়েল দ্বন্দ্ব নিরসনের সমাধান বলে ভেবেছিলেন।

মন্তব্য পড়ুন 0