default-image

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে উন্মাদনায় মত্ত বিশ্বের অনেক দেশ। আর সেই উন্মাদনা কাজে লাগিয়ে জাপানের একটি রেস্তোরাঁ তাদের এক বার্গারের নাম দিয়েছে বাইডেন বার্গার। সুনামি নামের ওই রেস্তোরাঁ শুক্রবার থেকে ১ হাজার ৯৮০ ইয়েন (১৯ ডলার) মূল্যে ওই বার্গার বিক্রি করছে। বাংলাদেশি মুদ্রায় এর দাম ১ হাজার ৬০০ টাকার মতো।  

রেস্তোরাঁর খাদ্যতালিকায় সর্বশেষ সংযোজন এটি। এই বার্গারে ব্যবহার করা হয়েছে বাইডেনের জন্মস্থান পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের ঐতিহ্যবাহী খাবার। বার্গারের পেটির ওপর দেওয়া হচ্ছে ভাজা পেঁয়াজ ও পনিরের সঙ্গে মাশরুম। আর পরিবেশনের সময় বার্গারের ওপর কোলেসলো ও আলুর চিপস দিয়ে সাজিয়ে দেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন

কোলেসলো ও আলুর চিপস ইউকোসুকাতে স্যান্ডউইচ রোলের অন্যতম উপাদান। স্থানীয়ভাবে ‘পটেচিপান’ নামে পরিচিত। যুক্তরাষ্ট্রের সবচেয়ে বেশি আলু উৎপাদন হয় পেনসিলভানিয়ায়।

এই রেস্তোরাঁটি জাপানের মধ্যাঞ্চলের কানাগাওয়া প্রিফেকচারের ইয়োকোসুকা শহরে। কাছেই রয়েছে মার্কিন নৌঘাঁটি। দোকানটি চালাচ্ছেন ৬৭ বছরের শিগুরু ইদা ও তাঁর স্ত্রী ৬০ বছরের কেউকো।

ইদা বলেন, ‘আমি এই বার্গারের বিষয়ে খুবই “আত্মবিশ্বাসী”। কারণ, এখানে ইউকোসুকা ও পেনসিলভানিয়ার মিশেল রয়েছে। আশা করছি, অনেক অনেক মানুষ এর স্বাদ নেবে।’

রেস্তোরাঁটি এর আগেও বার্গারের ব্যতিক্রমী নাম দিয়েছে। এর মধ্যে ওবামা বার্গার ও ট্রাম্প বার্গার অন্যতম।

মন্তব্য পড়ুন 0